ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

রোগীর সঙ্গে দুর্বব্যবহার

পদ ছাড়লেন লন্ডনের শীর্ষ ক্যান্সার গবেষক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:১৬, ১৭ জুলাই ২০১৮ | আপডেট: ১৭:১৬, ১৭ জুলাই ২০১৮

উত্ত্যক্ত ও দুর্ব্যবহার অভিযোগ উঠার পর প্রখ্যাত ক্যান্সার গবেষক নাজনীন রহমান লন্ডনের ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট(আইসিআর) থেকে তিনি অব্যাহতি নিয়েছেন। গত ১২ বছর ধরে তার বিরুদ্ধে উত্ত্যক্ত, দুর্ব্যবহার ও নির্যাতনের বহু অভিযোগ পাওয়া গেছে।

আইসিআরের প্রজনন শাস্ত্র ও রোদবিদ্যা বিভাগের প্রধান অধ্যাপক নাজনিন রহমানের বিরুদ্ধে হয়রানি এবং উত্ত্যক্তের অভিযোগ তুলে সাবেক ও বর্তমান ৪৫ কর্মকর্তার সই করা একটি চিঠি দেওয়া হয়েছিল। এর জের ধরে গত বছরের নভেম্বরে তাকে সাময়িক ছুটি দেয় প্রশাসন।

চিঠিতে দাবি করা হয়, নাজনীন রহমানের ব্যবহার মনস্তাত্ত্বিকভাবে ক্ষতিকর ও ক্যারিয়ারকে ধ্বংস করে দেয়। চিঠিতে সই করা ৪৫ কর্মচারীর মধ্যে ২২জনই সরাসরি তার নির্যাতনের শিকার হয়েছেন বলে দাবি করেছেন। এতে কর্মপরিবেশে ভীতিসঞ্চার, বৈরিতা, অমর্যাদা ও অবমাননাকর পরিস্থিতি তৈরি হয়েছে।


ক্যান্সার গবেষণা ও চিকিৎসায় নাজনীন রহমানের আন্তর্জাতিক স্বীকৃতি রয়েছে। স্তন, ডিম্বাশয় ও শৈশবের ক্যান্সারের জন্য দায়ী জিন শনাক্তে তার ভূমিকা উল্লেখযোগ্য। অধ্যাপক নাজনীন চিকিৎসাখাতে অবদানের জন্য বহু স্বীকৃতি ও পুরস্কার পেয়েছেন। এছাড়াও তিনি একজন গীতিকার ও সঙ্গীতশিল্পী।

সূত্র: গার্ডিয়ান
এমজে/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি