ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

পদ্মা-মেঘনায় ইলিশের পাঁচ অভয়াশ্রমে মাছ ধরা শুরু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:২৮, ১ মে ২০১৮ | আপডেট: ১০:২৯, ১ মে ২০১৮

জাটকা রক্ষায় দীর্ঘ দুই মাস বন্ধ থাকার পর আজ মঙ্গলবার ভোরে চাঁদপুরের পদ্মা-মেঘনাসহ ইলিশ বিচরণের পাঁচটি অভয়াশ্রমে মাছ ধরা শুরু হয়েছে।

ভোরে চাঁদপুর উত্তরের ষাটনল থেকে দক্ষিণে লক্ষ্মীপুরের চর আলেকজান্ডার পর্যন্ত দীর্ঘ ১০০ কিলোমিটার নদীতে ব্যাপক উৎসবমূখর পরিবেশে মাছ ধরা শুরু করেছেন জেলেরা। এ সময় জাল নৌকা নিয়ে জেলেদের ব্যস্ত সময় পার করতে দেখা গেছে।

এদিকে, ইলিশ ধরা শুরু হলেও সাথে অন্যান্য মাছও পাচ্ছেন জেলেরা। তাদের প্রত্যাশা সামনের দিনগুলোতে আরো বেশি মাছ ধরা পড়বে। অন্যদিকে, নদীপাড়ে মাছের আড়তগুলোও জমতে শুরু করেছে। দুই মাস পর মাছ ধরা শুরু হওয়ায় আড়তদাররা বেশ খুশি।

ইলিশ গবেষক ও মৎস্য গবেষণা ইনস্টিটিউট, নদীকেন্দ্র, চাঁদপুরের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আনিছুর রহমান জানান, চলতি বছর জাটকা সংরক্ষণের ফলে ইলিশের উৎপাদন পাঁচ লাখ মেট্রিকটন ছাড়িয়ে যাবে। তিনি জানান, গতবছর উৎপাদনের এই হার ছিল চার লাখ ৯৫ হাজার মেট্রিকটন।

প্রসঙ্গত, মা ইলিশ রক্ষায় ২২ দিন এবং জাটকা সংরক্ষণে আরো দুই মাস অর্থাৎ মার্চ-এপ্রিল অভয়াশ্রমগুলোতে সবধরনের মাছ ধরা বন্ধ রেখেছিল সরকার। এ সময় ইলিশ ও জাটকা পরিবহন, বিপণন, মজুদও নিষিদ্ধ ছিল। তবে এই নিষেধাজ্ঞা উঠে যাওয়ায় ফের নদীতে মাছ শিকারে ব্যস্ত হয়ে উঠবে এই পদ্মা-মেঘনাপাড়ের জেলেরা।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি