ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

পদ্মা সেতুর কাজের অগ্রগতি অর্ধেকেরও বেশি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:১৮, ২০ জানুয়ারি ২০১৮

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, `পদ্মা সেতুর অগ্রগতি অর্ধেকেরও বেশি সম্পন্ন হয়েছে।“ আজ শনিবার মুন্সিগঞ্জের মাওয়ায় পদ্মা সেতুর প্রকল্প এলাকা পরিদর্শন শেষে সাংবাদিকদের মন্ত্রী এ কথা বলেন।

তিনি বলেন, পদ্মা সেতুর কাজ ‘যথাসময়ে’ শেষ হবে। ৫১ দশমিক ৫ শতাংশ কাজের সার্বিক অগ্রগতি হয়েছে। এ ছাড়া মূল প্রকল্পের কাজের ৫৬ শতাংশ শেষ হয়েছে। আর এ সপ্তাহের সেতুর দ্বিতীয় স্প্যান বসবে বলেও জানান তিনি।

ফেব্রুয়ারি মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মা সেতুর কাজের অগ্রগতি দেখতে আসবেন জানিয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, আগামী ২ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী মাওয়া হয়ে টুঙ্গিপাড়া যাবেন। এ সময় তিনি পদ্মা সেতুর কাজের অগ্রগতি ঘুরে ঘুরে দেখবেন।

উল্লেখ্য, গত ৩০ সেপ্টেম্বরে জাজিরা প্রান্তে ৩৭ ও ৩৮ নম্বর খুঁটির ওপর ১৫০ মিটার দৈর্ঘ্যের প্রথম স্প্যানটি বসানোর মাধ্যমে দৃশ্যমান হয় পদ্মা সেতু।

সেতুতে ৪২টি খুঁটির পিলার ওপর বসানো হবে মোট ৪১টি স্প্যান। এক খুঁটি থেকে আরেক খুঁটির দূরত্ব ১৫০ মিটার। এই দূরত্বের লম্বা ইস্পাতের কাঠামো বা স্প্যান জোড়া দিয়েই সেতু নির্মিত হবে। ৪১টি স্প্যানের অংশগুলো চীনে তৈরি হচ্ছে। এর পর সমুদ্রপথে এগুলো জাহাজে করে দেশে আনা হয়। সেখান থেকে মাওয়ার কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ডে তা ফিটিং করা হয়।

দ্বিতল বিশিষ্ট এ সেতু হচ্ছে মুন্সিগঞ্জের মাওয়া ও শরীয়তপুরের জাজিরার মধ্যে। সেতুর মূল দৈর্ঘ্য পানির অংশে ৬ দশমিক ১৫ কিলোমিটার। ডাঙার অংশ মিলিয়ে প্রায় ৯ কিলোমিটার দীর্ঘ হবে। খুঁটির ওপর ইস্পাতের যে স্প্যান বসানো হবে, এর ভেতর দিয়ে চলবে ট্রেন। আর ওপর দিয়ে চলবে যানবাহন।

কেআই/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি