ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

পরিচ্ছনতার জন্য নিজের সচেতনতা প্রয়োজন : নাসিম

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৪৮, ১৩ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ২১:২৪, ১৩ ডিসেম্বর ২০১৭

সুষ্ঠু স্যানিটেশন ব্যবস্থা, বিশুদ্ধ পানি আর পরিস্কার-পরিচ্ছাতার জন্য রাষ্ট্র সমাজের পাশাপাশি নিজেকেই সচেতন হওয়া প্রয়োজন বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। বুধবার রাজধানীর সোনারগাঁও হোটেলে আয়োজিত `স্বাস্থ্য খাতে ওয়াশ কর্মসূচি পরিকল্পনা` শীর্ষক কর্মশালায়  তিনি একথা জানান।

বিশ্ব ব্যাংক, জাতিসংঘ শিশু তহবিল (ইউনেসেফ), বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু), তেরে দাস হোম ফাউন্ডেশন, প্ল্যান ইন্টারন্যাশনাল, কেয়ার বাংলাদেশ এবং ওয়াটার এইডের সহযোগিতায় স্বাস্থ্য অধিদফতর এ কর্মশালার আয়োজন করে।

তিনি বলেন, শুধু সরকার বা সমাজের পক্ষে দেশে পরিস্কার পরিচ্ছানতা, স্বাস্থ্য সেবা ও  বিশুদ্ধ পানি নিশ্চিত করা সম্ভব নয়। এজন্য প্রতিটি মানুষকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে।

মন্ত্রী বলন, স্বাস্থ্যসেবা কেন্দ্রে নিরাপদ পানি, উন্নত পয়ঃনিষ্কাশন ব্যবস্থা ও পরিচ্ছন্ন কার্যক্রম শিশু ও মার্তৃমৃত্যু হারের ঝুঁকি ২৫ শতাংশ পর্যন্ত কমাতে পারে। শিশু ও মার্তৃমৃত্যু হার কমানোর ক্ষেত্রে, এসডিজি লক্ষ্য মাত্রা অর্জনে স্বাস্থ্যসেবা কেন্দ্রে ওয়াশ চর্চার প্রাতিষ্ঠানিক রুপ দিতে সুনির্দিষ্ট কর্মশালার বিকল্প নেই।

স্বাস্থ্যসেবা কেন্দ্রে ওয়াশ কর্মসূচি বাস্তবায়নে জাতীয় কর্মশালা ও সমন্বিত পরিকল্পনা প্রয়োজন বলেও  মন্তব্য করেন তিনি।

মেডিকেল অ্যাডুকেশন অ্যান্ড ফ্যামিলি ওয়েল ফেয়ার বিভাগের সচিব ফয়েজ আহমেদ, ইউনেসেফ বাংলাদেশের প্রতিনিধি এডওয়ার্ড বিগবেডার, হু`র বাংলাদেশ প্রতিনিধি ড. নবরত্ন পারানিথর এবং টিডিএইচ বাংলাদেশ প্রতিনিধি কর্মশালায় উপস্থিত থেকে সচেতনতা বাড়ানোর পাশাপাশি স্বাস্থ্য ও ওয়াশ ব্যবস্থাপনা ত্বরান্বিত করার জন্য দ্রুত কর্ম পরিকল্পনা তৈরিতে গুরুত্ব আরোপ করেন।

দিনব্যাপী আয়োজিত এ কর্মশালায় সরকারের বিভিন্ন. মন্ত্রণালয়, অধিদফতরের উচ্চপদস্থ কর্মকর্তা, দাতা সংস্থা, এনজিও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

টিআর/এসএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি