ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

পরিচ্ছন্নতায় রেকর্ড গড়লো ঢাকাবাসী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫৭, ১৩ এপ্রিল ২০১৮ | আপডেট: ১৩:১৩, ১৩ এপ্রিল ২০১৮

প্রতীকী পরিচ্ছন্নতা কর্মসূচির মাধ্যমে ঢাকাবাসী আজ শুক্রবার নতুন রেকর্ড তৈরি করলো বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন। ১৫ হাজার ৩১৩ জন এই পরিচ্ছন্নতা কর্মসূচিতে রেজিস্ট্রেশন করেন। রেজিস্ট্রেশনের সমাপ্তি ঘোষণার সময় মেয়র সাঈদ খোকন বলেন, ঢাকার মেয়র হিসেবে এই রেকর্ড জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে উৎসর্গ করছি।

বেলা পৌনে ১১টার দিকে প্রতীকী পরিচ্ছন্নতা কর্মসূচির রেজিস্ট্রেশন বন্ধ করা হয়। এরপর সবার জন্য নির্দিষ্ট এলাকা উন্মুক্ত করে দেওয়া হয়। গিনেস ওয়ার্ল্ড রেকর্ড বুকে নাম তুলতেই এই কর্মসূচি হাতে নেওয়া হয়। শুক্রবার সকাল ৭টা থেকে ডিএসসিসির সামনে রেজিস্ট্রেশন শুরু হয়। ডিএসসিসির পরিচ্ছন্নতাকর্মীদের পাশাপাশি নগরবাসীও রেজিস্ট্রেশন করেন। সকাল সাড়ে ৯টার দিকে মেয়র সাঈদ খোকন কর্মসূচির উদ্বোধন করেন। বেলা পৌনে ১১টা পর্যন্ত ১৫ হাজার ৩১৩ জন রেজিস্ট্রেশন করেন। তবে ঘটনাস্থলে ছিলেন ৩০ হাজারেরও বেশি। সিটি করপোরেশনের পক্ষ থেকে বলা হচ্ছে, লক্ষাধিক মানুষের সমাগম হয়েছে।

বিশ্বরেকর্ড গড়তে ডিএসসিসির প্রতীকী পরিচ্ছন্নতা অভিযানে অংশ নিতে আসা লোকদের মাঝে বিক্ষিপ্তভাবে ঝাড়ু, ক্যাপ ও গেঞ্জি বিতরণ করতে দেখা যায়। মূল অনুষ্ঠানের বাইরে বিভিন্ন কাউন্সিলরদের লোকজন এগুলো বিতরণ করেন। ফলে অনেকেই এসব পেয়ে অনুষ্ঠানের নিয়ম-কানুন না বুঝেই চলে যান। এজন্য রেজিস্ট্রেশনে তাদের নাম অন্তর্ভুক্ত হয়নি। যদিও কর্তৃপক্ষ থেকে বারবার বলা হয়, নির্দিষ্ট বুথ ছাড়া কোথাও কিছু বিতরণ করা যাবে না। এমন নির্দেশ উপেক্ষা করে বিভিন্ন ওয়ার্ড কাউন্সিলররা বিক্ষিপ্তভাবে ঝাড়ু, ক্যাপ ও গেঞ্জি বিতরণ করেছেন।

ডিএসসিসি কর্তৃপক্ষ জানিয়েছে, স্বচ্ছ ঢাকা গড়তে নগরবাসীকে সচেতন করতে প্রতীকী এই কর্মসূচির আয়োজন। এর মাধ্যমে পুরো নগরী পরিচ্ছন্ন না হলেও জনগণের মধ্যে সচেতনতা বৃদ্ধি পাবে। পাশাপাশি এই শহরের নাম গিনেস ওয়ার্ল্ড বুকে লেখা থাকবে। ডিএসসিসি ও রেকিট বেনকিজার বাংলাদেশের যৌথ উদ্যোগে ‘ডেটল পরিচ্ছন্ন ঢাকা’ নামে এ প্রচার অভিযান কর্মসূচি অনুষ্ঠিত হচ্ছে। এছাড়াও সহায়তা দিচ্ছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

ভারতের গুজরাটে ২০১৭ সালের ২৮ মে বদোধারা শহরে মিউনিসিপ্যাল করপোরেশন পাঁচ হাজার ৫৮ জন কর্মী নিয়ে এক কিলোমিটার রাস্তা পরিষ্কার করে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড বুকে নাম ওঠায়। শহরের একতা ডান্ডিয়া বাজার রোড পরিষ্কার করে এ রেকর্ড গড়া হয়। সেই রেকর্ড ভেঙে নতুন রেকর্ড গড়ার পরিকল্পনা ডিএসসিসির। কর্মসূচি সফল করতে ডিএসসিসির মেয়র সাঈদ খোকন বিভিন্ন পেশাজীবী সংগঠনের সঙ্গে মতবিনিময়ও করেছেন।

নগরভবনের পাশের এলাকাগুলো লোকে লোকারণ্য হয়ে পড়েছে। সকাল ৭টা থেকে দুইটি বুথে ৮০টি কাউন্টারের মাধ্যমে একযোগে রেজিস্ট্রেশন শুরু হয়েছে। এর মধ্যে ফুলবাড়িয়া বুথে ৫৫টি কাউন্টার ও নগর ভবনের সামনে ২৫টি কাউন্টার রয়েছে।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি