ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

পরিচয়পত্রে যুক্ত হচ্ছে শিক্ষাগত যোগ্যতা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৩৩, ২৩ জানুয়ারি ২০১৮

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জানিয়েছেন, জাতীয় পরিচয়পত্রে এতোদিন ৬টি বিষয় উল্লেখ থাকতো। এখন আরও দুটি বিষয় (শিক্ষা ও স্থানান্তর) সংযুক্ত করার জন্য পাইলট প্রকল্প হাতে নেওয়া হয়েছে। এটা সারা দেশে বাস্তবায়ন হলে নাগরিকরা রাষ্ট্রীয় সেবা গ্রহণের ক্ষেত্রে আরও বেশি সুযোগ-সুবিধা নিতে পারবেন। এটা নাগরিক সেবার পরিধি আরও এক ধাপ বাড়িযে দিবে বলেও মন্তব্যে করেন অর্থমন্ত্রী।

তিনি আজ রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে আয়োজিত এক আন্তর্জাতিক সম্মেলনে এসব কথা বলেন।

 ‘সিআরভিএস বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন, ২০১৮ এবং কালীগঞ্জ মডেল’ শীর্ষক তিনদিন ব্যাপী এ সম্মেলনের আয়োজক বাংলাদেশ ক্যাবিনেট ডিভিশন সিআরভিএসৎ সচিবালয়। সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।অনুষ্ঠানে ক্যাবিনেট সচিব মোহাম্মদ শফিউল আলম, প্র্রধানমন্ত্রী কার্যালয়ের মুখ্য সচিব নজিবুর রহমান, ইউনিসেফ বাংলাদেশের প্রতিনিধি ইডওয়ার্ড বিয়াগবেডার, মার্কিন যুক্তরাষ্ট্রের ভাইটাল স্ট্র্যাটেজিসের ভাইস প্রেসিডেন্ট ফিলিপ ডব্লিউ স্টিল প্রমুখ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে জানানো হয়, সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচিগুলোর পরিধি বাড়াতে সিভিল রেজিস্ট্রেশন অ্যান্ড ভাইটাল স্ট্যাটিসটিকসকে (সিআরভিএস) করা হচ্ছে আরও তথ্য সমৃদ্ধ। সিআরভিএসে এতোদিন ৬টি বিষয়ে তথ্য থাকলেও এখন থেকে সেখানে নাগরিকের স্থানান্তর ও শিক্ষা বিষয়ক আরও দু’টি তথ্য উপস্থাপন করা হচ্ছে।

অনুষ্ঠানে আরও জানানো হয়, আন্তর্জাতিকভাবে স্বীকৃত জাতীয় পরিচয় পত্রে জন্ম, মৃত্যু, মৃত্যুর কারণ, বিবাহ, তালাক, এবং দত্তক এ ছয়টি বিষয় উল্লেখ থাকে। বাংলাদেশের ক্ষেত্রে এখন সেখানে জনগণের স্থানান্তর ও শিক্ষাকে অন্তর্ভুক্ত করা হবে। আর এর জন্য পাইলট প্রকল্প হিসেবে গাজীপুর জেলার কালীগঞ্জ উপজেলাকে মডেল হিসেবে নিয়ে কার্যক্রম শুরু হয়েছে। সেখানে শিশুর ইপিআই টিকাদান কার্ডে এবং রেজিস্টারে নিবন্ধন সনদের নম্বর উল্লেখের বিধান বাধ্যতামূলক হিসেবে অন্তর্ভূক্ত করা হয়।

কালীগঞ্জ মডেল অনুসরণ করে বর্তমানে ঢাকার বাইরের ৬টি উপজেলা, কালীগঞ্জসহ গাজীপুরের ৫টি উপজেলা এবং ময়মনসিংহের ২টি উপজেলাসহ মোট ১৩টি উপজেলায় পাইলটিংয়ের মাধ্যমে এ কর্মসূচির সম্ভাব্যতা যাচাই করা হচ্ছে। এরই মধ্যে কর্মসূচী বাস্তবায়নাধীন এলাকায় শতকরা ৯৫ ভাগ জন্ম নিবন্ধন এবং মৃত্যু নিবন্ধন শতকরা ৮৫ ভাগে উন্নীত হয়েছে।এ কর্মসূচী সফলভাবে বাস্তবাযন হলে বিদ্যমান আদমশুমারী ব্যবস্থায় আমূল পরিবর্তন সাধিত হবে।

আর এ বিষয়টি আরও বিস্তৃতি ঘটনার জন্য আজ থেকে তিনদিন ব্যাপী এ সম্মেলন শুরু হলো। এটা চলবে আগামী ২৫ জানুয়ারি পর্যন্ত।বিভিন্ন দেশ থেকে আগত ৪০ জন প্রতিনিধি ৬টি সেমিনারে অংশ নেওয়ার পাশাপাশি কালীগঞ্জ উপজেলায় একটি ফিল্ড ভিজিটে অংশ নিবেন।বাংলাদেশের এ কর্মসূচী বাস্তবায়নে ডব্লিউএইচও এবং ইউনিসেফসহ ৫টি বিদেশী সংস্থা উন্নয়ন সহযোগী হিসেবে আছে।

আরকে// এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি