ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

পরিবার পরিকল্পনা অধিদফতরে ২৫৩১ নিয়োগ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:০৬, ২১ আগস্ট ২০১৭ | আপডেট: ২১:০৯, ২১ আগস্ট ২০১৭

জনবল নিয়োগ দেবে সরকারের পরিবার পরিকল্পনা অধিদফতর। সদর দফতর ও দেশের বিভিন্ন উপজেলায় আড়াই হাজারেরও বেশি জনবল নিয়োগ দেওয়া হবে। এ লক্ষে বিভিন্ন জাতীয় দৈনিকে সম্প্রতি জনবল নিয়োগের বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। আগ্রহ থাকলে আপনিও আবেদন করতে পারেন এসব পদে। আবেদন করার আগে বিজ্ঞপ্তিতে চোখ বুলিয়ে নিন একবার।

পদবিন্যাস
পরিবার পরিকল্পনা অধিদফতর প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জেলা পর্যায়ের কার্যালয়ের মাধ্যমে বিভিন্ন উপজেলায় তৃতীয় ও চতুর্থ শ্রেণির চারটি ক্যাটাগরিতে মোট ১ হাজার ৯৭১ জন এবং সদর দফতর পর্যায়ে ১৬টি ক্যাটাগরিতে মোট ৫৬০ জনকে নিয়োগ দেওয়া হবে। সব মিলিয়ে মোট ২ হাজার ৫৩১ জন কর্মী নিয়োগ দেওয়া হবে।
কোন পদে কতজন
পরিবার পরিকল্পনা অধিদফতরের তথ্যমতে, সাতটি বিভাগের ৬৪টি জেলায় পরিবার পরিকল্পনা সহকারী (পুরুষ/মহিলা) পদে ৪৯ জন, পরিবার পরিকল্পনা পরিদর্শক (পুরুষ) পদে ২২২ জন, পরিবার কল্যাণ সহকারী (মহিলা) পদে ১৫৬২ জন এবং আয়া (মহিলা) পদে ১৩৮ জনকে নিয়োগ দেওয়া হবে।
আবেদনের যোগ্যতা
বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পরিবার পরিকল্পনা সহকারী (পুরুষ/মহিলা) পদে আবেদনের জন্য প্রার্থীদের একটি দ্বিতীয় বিভাগসহ (কমপক্ষে জিপিএ-২) এইচএসসি বা সমমানের পাস হতে হবে। পরিবার পরিকল্পনা পরিদর্শক (পুরুষ) পদের প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা এইচএসসি পাশ হতে হবে। পরিবার কল্যাণ সহকারী (মহিলা) পদের প্রার্থীদের এসএসসি বা সমমানের শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে। আয়া (মহিলা) পদের প্রার্থীরা অষ্টম শ্রেণি পাস হলেই আবেদন করতে পারবেন।
বয়সসীমা
বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সব পদের প্রার্থীদের আবেদনের নির্ধারিত তারিখে বয়স ১৮ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে।
আবেদনের নিয়ম
পরিবার পরিকল্পনা অধিদফতরের উল্লেখিত পদগুলোতে আবেদন করতে হলে আবেদনকারীকে সদস্যসচিব, জেলা তৃতীয় ও চতুর্থ শ্রেণী জনবল বাছাই/নিয়োগ কমিটি, সংশ্লিষ্ট জেলার জেলা পরিবার পরিকল্পনা কার্যালয় বরাবর নির্ধারিত তারিখের মধ্যে আবেদন করতে হবে। আবেদনের বিস্তারিত নিয়মাবলি সংশ্লিষ্ট জেলার পরিবার পরিকল্পনা কার্যালয় ও পত্রিকায় প্রকাশিত বিজ্ঞপ্তি থেকে জানা যাবে।
আবেদন কখন থেকে
জেলা পর্যায়ের পদগুলোয় সংশ্লিষ্ট জেলার কার্যালয়ের মাধ্যমে এরইমধ্যে নিয়োগপ্রক্রিয়া শুরু হয়ে গেছে। তবে সদর দফতর পর্যায়ের পদগুলোয় আবেদনের নিয়োগ বিজ্ঞপ্তি এখনো প্রকাশিত হয়নি। খুব শিগগির এই নিয়োগ বিজ্ঞপ্তি বিভিন্ন পত্রিকার মাধ্যমে প্রকাশ করা হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। জেলা পর্যায়ের পদগুলোয় শুধু সংশ্লিষ্ট জেলার উপজেলা বা ইউনিয়নের স্থায়ী বাসিন্দারাই আবেদন করতে পারবেন। তাই সংশ্লিষ্ট জেলার পরিবার পরিকল্পনা কার্যালয়ে খোঁজখবর নিয়ে নিজের এলাকায় থেকে সেবামূলক কাজ করার এ সুযোগ নিতে পারেন আপনিও।
পরীক্ষা
সরকারের পরিবার পরিকল্পনা অধিদফতর সূত্রে জানা গেছে, জেলা কার্যালয়গুলোর মাধ্যমে প্রার্থীদের আবেদনকৃত আবেদনপত্রগুলো যাচাই-বাছাই করে প্রার্থীদের লিখিত ও মৌখিক পরীক্ষার মাধ্যমে প্রার্থী নির্বাচন করা হবে। পরিবার পরিকল্পনা সহকারী (পুরুষ/মহিলা) ও পরিবার পরিকল্পনা পরিদর্শক (পুরুষ) পদের প্রার্থীদের একই প্রশ্নে পরীক্ষা নেওয়া হবে। আর পরিবার কল্যাণ সহকারী (মহিলা) ও আয়া (মহিলা) পদের প্রার্থীদের ভিন্ন প্রশ্নে পরীক্ষা নেওয়া হবে। এমসিকিউ পদ্ধতিতে লিখিত পরীক্ষা হবে ৭০ নম্বরে ও মৌখিক পরীক্ষা ৩০ নম্বরে নেওয়া হবে। এসব পরীক্ষার তারিখ ও সময় পরবর্তী সময়ে প্রার্থীদেও টেলিফোন করে জানিয়ে দেওয়া হবে বলে সূত্র জানায়।
বেতন ভাতা
পরিবার পরিকল্পনা অধিদফতরে এসব পদে চূড়ান্তভাবে নির্বাচিত একজন পরিবার পরিকল্পনা সহকারী (পুরুষ/মহিলা) ৯ হাজার ৭০০ টাকা স্কেলে, পরিবার পরিকল্পনা পরিদর্শক (পুরুষ) ৯ হাজার ৩০০ টাকা স্কেলে, পরিবার কল্যাণ সহকারী (মহিলা) ৯ হাজার টাকা স্কেলে এবং আয়া (মহিলা) ৮ হাজার ২৫০ টাকা স্কেলে বেতন পাবেন।
ডেটলাইন
৩১ আগস্ট ২০১৭-এর মধ্যে প্রার্থীকে আবেদন করতে হবে। আরো বিস্তরিত জানতে ভিজিট করুন এ ঠিকানায় (যঃঃঢ়://িি.িপযধশৎর.পড়স/ঁঢ়ষড়ধফ/লড়ন/১৫০১৫০০৮১০১০৪.লঢ়ম)।

 //এআর



Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি