ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

পরীক্ষা বাতিল না হলে আদালতে যাবেন আন্দোলনকারীরা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৪৩, ১৪ জানুয়ারি ২০১৮ | আপডেট: ০০:১০, ১৫ জানুয়ারি ২০১৮

রাষ্ট্র মালিকানাধীন আট ব্যাংকের নিয়োগ পরীক্ষা বাতিল না হলে আদালতে যাওয়ার হুমকি দিয়েছেন নিয়োগ প্রত্যাশী পরীক্ষার্থীরা। রবিববার পরীক্ষা বাতিলসহ নয় দফা দাবিতে আন্দোলনরত পরীক্ষার্থীরা এসব কথা বলেন।

এদিকে সকাল সাড়ে ১০টায় পরীক্ষা বাতিলের দাবিতে প্রথমে বাংলাদেশ ব্যাংকের সামনে পরীক্ষার্থীরা জড়ো হন। এরপর জাতীয় প্রেসক্লাব হয়ে তাঁরা মিছিল নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের সামনে অবস্থান নেয়। সেখানে বেলা দুপুর ২টা পর্যন্ত অবস্থান করেন তারা।

আট ব্যাংকের পরীক্ষার সার্বিক ব্যবস্থাপনার দায়িত্বে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক মোহাম্মদ মহিউদ্দীন। ব্যবস্থাপনা বিভাগ দক্ষতা নিয়ে প্রশ্ন তুলেন পরীক্ষার্থীরা।

তাদের নয় দফা দাবির মধ্যে, ১২ জানুয়ারির পরীক্ষা বাতিল করে নতুন করে পরীক্ষা নেওয়া, ব্যাংকার্স সিলেকশন কমিটির (বিএসসি) সদস্যসচিবের পদত্যাগ, প্রতিটি কেন্দ্রে আসন বিন্যাস নিশ্চিত করা, বিতর্কিত কেন্দ্র বাদ দেওয়া, বিকল্প কোনো প্রতিষ্ঠানকে প্রশ্ন প্রণয়নের দায়িত্ব দেওয়া প্রভৃতি।

এ পরীক্ষায় অংশ নেওয়া কয়েকজন পরীক্ষার্থীদের সাথে কথা হলে তারা জানান, আসন বিন্যাস থেকে শুরু করে সময়ের ব্যাপারে সব কেন্দ্রেই সমস্যা হয়েছে। যেসব কেন্দ্রে সাড়ে তিনটায় পরীক্ষা শুরু হয় সেসব কেন্দ্র থেকে বিলম্বে শুরু হওয়া পরীক্ষা কেন্দ্রগুলোতে মোবাইলের মাধ্যমে প্রশ্নপত্র ছড়িয়ে পড়ে বলে অভিযোগ করেন তারা। অনেক কেন্দ্রে ওএমআর শিট নিয়ে পরীক্ষার্থীরা বাইরে বের হয়ে আসে। এভাবে প্রশ্নও ফাঁস হয়ে যায়। এ ছাড়া কোনো কোনো কেন্দ্রে প্রবেশ পথে চেক করা হয় নি বলেও অভিযোগ করেন তারা।

আন্দোলনকারী পরীক্ষার্থীরা জানান, আগামীকাল সোমবার সকাল ১০টায় শাহবাগে মানববন্ধন করবেন। সেখান থেকে ২৪ ঘণ্টা সময় দেবেন দাবি মেনে নেওয়ার জন্য। পরীক্ষার্থীরা বলেন আমাদের দাবিগুলো যদি মেনে নেওয়া না হয় তাহলে আদালতে যাওয়া ছাড়া আমাদের আর কোনো উপায় থাকবে না।

এ ব্যাপারে বাংলাদেশ ব্যাংকের ব্যাংকার্স সিলেকশন কমিটির সদস্যসচিব ও বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক মোশাররফ হোসেন খান গণমাধ্যমকে জানান, ‘আমিও শুনেছি বিক্ষোভের কথা। তবে কথা বলার জন্য আমার কাছে কেউ আসেনি।’ তিনি আরও বলেন, সামনের পরীক্ষাগুলোতে তাঁরা ব্যবস্থাপনার দিকে নজর দেবেন।

 

এম/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি