ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

পাঁচ দিনব্যাপী পুলিশ সপ্তাহ শুরু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৩৯, ৮ জানুয়ারি ২০১৮ | আপডেট: ০৮:৪১, ৮ জানুয়ারি ২০১৮

‘জঙ্গি মাদকের প্রতিকার, বাংলাদেশ পুলিশের অঙ্গীকার’ প্রতিপাদ্য নিয়ে আজ সোমবার (৮ জানুয়ারি) শুরু হচ্ছে পাঁচ দিনের পুলিশ সপ্তাহ। আজ সোমবার সকালে রাজারবাগ পুলিশ লাইনস মাঠে বর্ণাঢ্য পুলিশ প্যারেডের মধ্য দিয়ে এই আয়োজন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় সারাদেশের বিভিন্ন পুলিশ ইউনিটের সদস্যদের সমন্বয়ে গঠিত ১১টি কন্টিনজেন্ট ও পতাকাবাহী দলের নয়নাভিরাম প্যারেড পরিদর্শন ও অভিবাদন গ্রহণ করবেন তিনি। পাশাপাশি ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাদের উদ্দেশে ভাষণ রাখবেন ও পদক প্রদান করবেন।

প্রথমবারের মতো এবারের পুলিশ সপ্তাহে সরাসরি অংশ নিচ্ছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। সোমবার রাতে রাজারবাগে ঊর্ধ্বতন পুলিশ সদস্যদের উদ্দেশে ভাষণ ও নৈশভোজে অংশ নেবেন তিনি।

রাষ্ট্রপতি ইতোমধ্যে পুলিশ সপ্তাহ উপলক্ষ্যে বাণী দিয়েছেন। তিনি বলেছেন, ‘বাংলাদেশ পুলিশ দেশের আইনশৃঙ্খলা রক্ষা ও জননিরাপত্তা বিধানে অন্যতম গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান। ‘শৃঙ্খলা নিরাপত্তা প্রগতি’ মন্ত্রে দীক্ষিত বাংলাদেশ পুলিশের প্রত্যেক সদস্য দেশে আইনশৃঙ্খলা রক্ষাসহ আইনের শাসন প্রতিষ্ঠায় অনবদ্য ভূমিকা রাখছে। সাম্প্রতিক সময়ে জঙ্গিবাদ দমনে বাংলাদেশ পুলিশের অনন্য ভূমিকা দেশ-বিদেশে ব্যাপক প্রশংসিত হয়েছে। মাদকের বিস্তার রোধ ও সাইবার ক্রাইমের মতো অপরাধ দমনেও পুলিশ যথেষ্ট সফলতার পরিচয় দিয়ে যাচ্ছে। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি, সাফল্যের এ ধারা অব্যাহত রেখে আমাদের প্রিয় মাতৃভূমিকে মাদক, জঙ্গি ও সন্ত্রাসমুক্ত রাখতে পুলিশ সদস্যরা পেশাদারিত্বের প্রমাণ দিয়ে যাবেন।’



জঙ্গি ও সন্ত্রাসবাদ দমনে পুলিশের সাফল্য দেশ-বিদেশে ব্যাপকভাবে প্রশংসিত হওয়ার কথা তুলে ধরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাও। তিনি নিজের বাণীতে বলেছেন, ‘মহান মুক্তিযুদ্ধে অপরিসীম ত্যাগ ও বীরত্বগাঁথার ইতিহাসকে ধারণ করে বাংলাদেশ পুলিশ বাহিনী সগৌরবে এগিয়ে চলেছে। দেশের অভ্যন্তরীণ শান্তি-শৃঙ্খলা রক্ষা, অপরাধ দমন এবং গণতন্ত্র ও মানবাধিকার সমুন্নত রাখতে এই বাহিনী উল্লেখযোগ্য ভূমিকা পালন করছে। জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ পুলিশের গৌরবোজ্জ্বল ভূমিকা বিশ্ব দরবারে দেশের ভাবমূর্তি আরও উজ্জ্বল করেছে। জঙ্গি ও সন্ত্রাসবাদ দমনে আমরা পুলিশ এন্টি-টেরোরিজম ইউনিট গঠন করেছি। বিভিন্ন ইউনিটে প্রতিনিয়ত নারীর অন্তর্ভুক্তি বাড়ানো হচ্ছে।’


পুলিশ সপ্তাহ উপলক্ষে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব মোস্তাফা কামাল উদ্দীন আর পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) একেএম শহীদুল হকও পৃথক বাণী দিয়েছেন।

আগামী ১২ জানুয়ারি পর্যন্ত চলমান পুলিশ সপ্তাহে ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাদের সঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী ও বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রীদের সঙ্গে পৃথক সম্মেলনসহ মাঠপর্যায়ের পুলিশ সদস্যদের সঙ্গে মতবিনিময় করবেন আইজিপি।

২০১৭ সালে পুলিশ বাহিনীর সদস্যদের অসীম সাহসিকতা ও বীরত্বপূর্ণ কাজের স্বীকৃতি হিসেবে এবার ১৮২ জন সদস্যকে দেওয়া হচ্ছে বাংলাদেশ পুলিশ মেডেল (বিপিএম) ও প্রেসিডেন্ট পুলিশ মেডেল (পিপিএম)।

জঙ্গি ও সন্ত্রাস মোকাবিলায় শহীদ লে. কর্নেল আবুল কালাম আজাদ, ইন্সপেক্টর মরহুম চৌধুরী মো. আবু কয়ছর ও ইন্সপেক্টর মরহুম মোহাম্মদ মনিরুল ইসলামকে বিপিএম-মরণোত্তর পদক প্রদান করা হবে।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি