ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

পাকিস্তান পার্লামেন্টে বাংলাদেশের সমালোচনা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৩১, ১৮ জানুয়ারি ২০১৮ | আপডেট: ১৭:৩১, ১৮ জানুয়ারি ২০১৮

গত বছর পাকিস্তানে সার্ক সম্মেলন ব্যর্থ হওয়ার পেছনে বাংলাদেশের হাত রয়েছে বলে অভিযোগ করেছে পাকিস্তান। একইসঙ্গে মানবতাবিরোধী অপরাধের দায়ে রাজাকার ও পাকিস্তানি দূসরদের মৃত্যুদণ্ড কার্যকর করায় বাংলাদেশের সমালোচনা করা হয় দেশটির সংসদে।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী খাজা আসিফ বৃহস্পতিবার দেশটির পার্লামেন্টে দেওয়া ভাষণে এসব কথা বলেন। বাংলাদেশের সঙ্গে দেশটির সম্পর্ক কোন অবস্থায় আছে, এক সাংসদের এমন প্রশ্নের জবাবে খাজা আসিফ বলেন, ‘আমরা বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নে কাজ করে যাচ্ছি। তবে বাংলাদেশ থেকে আমাদের কোন ধরণের সহায়তা করা হচ্ছে না’

গত বছর দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থার (সার্ক) সম্মেলন আয়োজনে ব্যর্থ হয় পাকিস্তান। ভারতের সঙ্গে দেশটির উত্তেজনাকর পরিস্থিতিতে বাংলাদেশ ও ভারত সার্কের সম্মেলন বয়কট করে। আর এ সম্মেলন ব্যর্থ হওয়ার পেছনে বাংলাদেশের হাত রয়েছে বলে মনে করেন খাজা আসিফ। খাজা আসিফের অভিযোগ, সম্মেলন বন্ধে বাংলাদেশে ইন্ধন যুগিয়েছে।

ঢাকার সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে ইসলামাবাদ জানিয়ে খাজা আসিফ বলেন, বাংলাদেশসহ আঞ্চলিক দেশগুলোর সঙ্গে সম্পর্কে কোনো ধরনের উত্তেজনা চায় না পাকিস্তান। তবে ১৯৭৪ সালে ত্রিপক্ষীয় চুক্তি বাংলাদেশ বাস্তবায়ন না করায় দেশটির সঙ্গে সম্পর্ক উষ্ণ হচ্ছে না বলেও দাবি করেন তিনি। এছাড়া পাকিস্তানের প্রবল আপত্তি সত্ত্বেও বাংলাদেশ সরকার বেশ কয়েকজন রাজনীতিক ব্যক্তিকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকর করায় দেশটির সঙ্গে পাকিস্তানের সম্পর্কে চিড় ধরেছে বলেও মত দেন তিনি।

সংসদে দেওয়া ভাষণে খাজা আসিফ বলেন, ‘ত্রিপক্ষীয় চুক্তির আওতায় প্রতিশ্রুতি রক্ষা করার জন্য বাংলাদেশ সরকারের প্রতি ধারাবাহিকভাবে আহ্বান জানিয়েছে পাকিস্তান। তবে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে কোন ধরণের সহায়তা পাওয়া যায়নি দেশটি।

সুত্র:দ্য এক্সপ্রেস ট্রিবিউন
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি