ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

পাকিস্তান-যুক্তরাষ্ট্রের কূটনৈতিক যুদ্ধ শুরু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৩৯, ১৯ এপ্রিল ২০১৮ | আপডেট: ০০:৫০, ২০ এপ্রিল ২০১৮

রাশিয়ার সঙ্গে পশ্চিমা বিশ্বের কূটনীতিক যুদ্ধ শেষ না হতেই এবার যুক্তরাষ্ট্রের সঙ্গে কূটনৈতিক যুদ্ধে জড়িয়েছে পাকিস্তান। পাকিস্তানে নিযুক্ত যুক্তরাষ্ট্রের কূটনীতিকদের উপর নিষেধাজ্ঞা আরোপের পর যুক্তরাষ্ট্রও দেশটির কূটনীতিকদের উপর একই ধরণের নিষেধাজ্ঞা আরোপ করেছে।

মার্কিন পররাষ্ট্র দফতরের রাজনীতিবিষয়ক আন্ডার সেক্রেটারি থমাস শ্যানন বলেছেন, তার দেশে নিয়োজিত পাকিস্তানি কূটনীতিকদের চলাফেরায় ১ মে থেকে বিধিনিষেধ আরোপ করা হবে। ভয়েস অব আমেরিকার উজবেক সার্ভিসে দেয়া এক সাক্ষাৎকারে মঙ্গলবার তিনি এ কথা জানিয়েছেন।

ভয়েস অব আমেরিকাকে দেওয়া সাক্ষাৎকারে শ্যানন জানান, যে শহরে পাক কূটনীতিকরা আছেন, সেখান থেকে ৪০ কিলোমিটার দূরত্বের বাইরে তারা অনুমতি ছাড়া যেতে পারবেন না। পাকিস্তানে নিয়োজিত মার্কিন কূটনীতিকদের ওপর একই ধরনের কড়াকড়ির জবাবেই এ পদক্ষেপ নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন শ্যানন।

এ নোটিশ অনুযায়ী, কূটনীতিকদের শহরের ৪০ কিলোমিটারের বেশি দূরে যেতে হলে অন্তত পাঁচ দিন আগে অনুমতি নেওয়ার জন্য আবেদন করতে হবে। ইসলামাবাদও মার্কিন কূটনীতিকদের ওপর আগে থেকেই একই রকম কড়াকড়ি আরোপ করে রেখেছে।

উল্লেখ্য, আফগানিস্তান ও তালেবান ইস্যু নিয়ে পাকিস্তানের সঙ্গে সম্প্রতি যুক্তরাষ্ট্রের সম্পর্ক তলানিতে গিয়ে ঠেকে। যুক্তরাষ্ট্র ইতোমধ্যে দেশটিতে দেওয়া অর্থনৈতিক ও সামরিক সহায়তা বন্ধ করে দিয়েছে। পাকিস্তানের রাজনীতিবিদরাও যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে সোচ্চার হয়েছেন। পাক রাজনীতিবিদদের দাবি, কেবল যুক্তরাষ্ট্রের স্বার্থের জন্য দেশটি আজ সন্ত্রাসের শিকার। এরপরই দেশ দুটোর মধ্যে কূটনীতিক উত্তেজনা চলে আসছে।

সূত্র: এক্সপ্রেস ট্রিবিউন
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি