ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

পাকিস্তানের নির্বাচনে প্রার্থী হচ্ছেন চার বৃহন্নলা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১৮, ২০ জুলাই ২০১৮ | আপডেট: ১২:১৯, ২০ জুলাই ২০১৮

আগামী ২৫ জুলাই পাকিস্তানে অনুষ্ঠিত হতে যাচ্ছে জাতীয় নির্বাচন । আর এ নির্বাচনে লড়তে যাচ্ছেন দেশটির চার বৃহন্নলা (হিজড়া)। আর এর মাধ্যমে দেশটিতে বৃহন্নলাদের অধিকার সংরক্ষণ আরও জোরালো হবে বলে জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যম।

ছোটো বেলায় (১৩ বছর বয়সে) আত্মীয়ের দ্বারা ধর্ষণ ও ছেলে বন্ধুর দ্বারা এসিড সন্ত্রাসের শিকার নায়েবা আলীর জীবনটা মহাবিপর্যয়ের মধ্যে পড়ে যায়। এরপর আসে তার হরমোন পরিবর্তনের বিষয়টি। ক্রমান্বয়ে বেড়ে উঠতে থাকেন একজন হিজড়া হিসেবে। তবে সেখান থেকে ঘুরে দাঁড়ায় নায়েবা আলী। নেন বিশ্ববিদল্যালয় থেকে সর্বোচ্চ ডিগ্রি।

বিবিসির সঙ্গে দেওয়া সাক্ষাৎকারে নায়েবা আলী বলেন, রাজনৈতিক শক্তি ও দেশের মূল প্রতিষ্ঠানগুলোর অংশ হওয়া ছাড়া বৃহন্নলাদের অধিকার পুরোপুরিভাবে আদায় করা সম্ভব নয়।

দীর্ঘদিন ধরেই প্রতিক্রিয়াশীল পাকিস্তানে হিজড়ারা অধিকার বঞ্চিত হয়ে রয়েছেন। তারা শিক্ষা, কর্মক্ষেত্র এবং স্বাস্থ্যসেবায় অনেক পিছিয়ে রয়েছে। মুগল আমলে হিজড়ারা শিল্পী, ড্যান্সার এমনকি বিচারালয়ের উপদেষ্টা নিযুক্ত হতেন। তবে ভারতীয় যুগের সূচনা থেকেই বৃহন্নলারা বঞ্চিত হতে থাকেন।

বিশেষ করে ১৯৪৭ সালে স্বাধীনতা লাভের পর থেকে দেশটিতে বৃহন্নলারা নির্যাতিত হয়ে আসছে। ন্যূনতম মানবিক অধিকারটুকুও পায়নি তারা। তবে তৃতীয় লিঙ্গের মানুষদের জাতীয় পরিচয়পত্র দিয়ে দেশটি প্রথম কাতারের রাষ্ট্রে জায়গা করে নিয়েছে, যারা বৃহন্নলাদের নাগরিক অধিকার দিয়েছে।

এদিকে গত বছর-ই দেশটি তৃতীয় লিঙ্গের মানুষদের পাসপোর্ট দেওয়া শুরু করেছে। চলতি বছরের মে মাসে, ৫ লাখ তৃতীয় লিঙ্গের মানুষকে শিক্ষা-খাদ্য-স্বাস্থ্যসহ মৌলিক অধিকার নিশ্চিতে একটি আইন পাশ করে। এ ছাড়া তাদের বিরুদ্ধে কোনো ধরণের বৈষম্য করা যাবে না বলেও মত তাদের।

সূত্র: বিবিসি
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি