ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

পাকিস্তানের প্রথম হিজড়া সংবাদ পাঠিকা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:২১, ২৭ মার্চ ২০১৮

মারভিয়া মালিক। তৃতীয় লিঙ্গের মারভিয়া সাংবাদিকতায় পড়াশুনা করেছেন পাঞ্জাব বিশ্ববিদ্যালয়ে। তিনিই পাকিস্তানের প্রথম হিজড়া সংবাদ পাঠিকা। দেশটির একটি বেসরকারি টিভি চ্যানেলে প্রথমবারের মতো খবর পাঠ করেছেন মারভিয়া।

পাকিস্তানি ফ্যাশন জগতে একজন মডেল হিসেবে পরিচিত তৃতীয় লিঙ্গের এই মানুষটি। তিন মাস প্রশিক্ষণ শেষে দেশটির ব্যক্তিমালিকানাধীন নিউজ চ্যানেল কোহিনূরে শুক্রবার সংবাদ পাঠ করেন তিনি।

গণমাধ্যমকে মারভিয়া জানান, যখন তাকে চাকরির প্রস্তাব দেওয়া হয়েছিল, তখন খুশিতে তিনি চিৎকার করে কেঁদে ফেলেছিলেন।

তিনি বলেন, আমি স্বপ্ন দেখেছিলাম। এখন স্বপ্ন পূরণের পথে সিঁড়ির প্রথম ধাপে পা দিয়েছি। আমার পরিবার আমাকে অস্বীকার করলেও আমার দেশ দুই হাত খুলে আমাকে স্বাগত জানিয়েছে।

ভালোবাসা ও সমর্থন দেওয়ায় টুইটারে একটি ভিডিও পোস্ট করে দর্শকদের ধন্যবাদ জানিয়েছেন তৃতীয় লিঙ্গের এই সংবাদ পাঠিকা।

কোহিনূরের মালিক জুনাইদ আনসারি জানান, তারা মারভিয়াকে যোগ্যতার ভিত্তিতে নির্বাচিত করেছেন। এখানে লিঙ্গ কোনও বিষয় ছিল না।

প্রসঙ্গত, ২০১৭ সালে পাকিস্তানে প্রথমবারের মতো তৃতীয় লিঙ্গের মানুষের ওপর পরিচালিত এক জরিপে দেখা যায়, বিশ কোটি জনসংখ্যার দেশটিতে প্রায় ১০ হাজার হিজরা রয়েছে। পাকিস্তানে চাকরি যোগাড় করতে তৃতীয় লিঙ্গের মানুষকে অনেক লড়াই করতে হয়। গত মাসে পাকিস্তান সিনেট হিজড়াদের পক্ষে একটি বিল অনুমোদন করেছে। ওই বিলে হিজড়া সম্প্রদায়ের অধিকার সুরক্ষার পাশপাশি তাদের নিজেদের লিঙ্গ পরিচয় প্রকাশের অনুমতি দেওয়া হয়েছে।

উল্লেখ্য, পাকিস্তানে হিজড়াদের নানা ধরনের বৈষম্যের শিকার হতে হয়। ২০১৬ সালের জুনে নিজেদের অধিকার আদায়ের আন্দোলনে জড়িত ২৩ বছরের এক হিজড়া চিকিৎসা শুরু হতে দেরি হওয়ার কারণে মারা গিয়েছিলেন। তার বন্ধুরা তখন জানিয়েছিলেন, গুলিবিদ্ধ আলিশাকে আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে নেওয়া হলে তাকে পুরুষ নাকি নারী ওয়ার্ডে ভর্তি করা হবে তা নিয়ে হাসপাতালকর্মীরা সিদ্ধান্ত নিতে দেরি করে। এতে তার মৃত্যু হয়।

সূত্র: সিএনএন

একে// এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি