ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

পাঠ্যবই ছাপানোর প্রতিস্তরে দুর্নীতি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৫৭, ১৩ নভেম্বর ২০১৭

প্রাথমিক স্তর থেকে মাধ্যমিক লেভেল পর্য্ন্ত পাঠ্যপুস্তক তৈরি, ছাপা ও বিতরণে অনিয়ম ও দুর্নীতি হচ্ছে। আর এসব অনিয়ম ও দুর্নীতির পেছনে রয়েছেন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) কর্মকর্তারা। টিআইবির এক গবেষণা প্রতিবেদনে এমন চিত্র উঠে আসে।

আজ সোমবার রাজধানীর টিআইবি কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে গবেষণা প্রতিবেদন তুলে ধরেন টিআইবির গবেষক মোরশেদা আক্তার। এসময় তিনি বলেন, পাঠ্যপুস্তক প্রণয়নে যে কমিটিগুলো করা হয়, তার সবগুলোতেই সরকারপন্থীদের অগ্রাধিকার দেওয়া হয়।  বিপরীতে কেবল রাজনৈতিক মতের মিল না থাকায় অনেক যোগ্য ব্যক্তিকেও এসব কমিটি থেকে বাদ দেওয়া হয়।

সরকার পরিবর্তনের সঙ্গে সঙ্গে এসব পাঠ্যপুস্তক থেকে কেবল শব্দ বা বিষয়-ই পরিবর্তন হয় না, পাশাপাশি পরিবর্তন করা হয় বিভিন্ন লেখাও। আর তা সম্পাদন করা হয়  অনিয়মতান্ত্রিকভাবে।

পাঠ্যবই ছাপার ক্ষেত্রে বিভিন্ন অনিয়ম তুলে ধরে বলা হয়, পাঠ্যবই ছাপার দরপত্র আহ্বানের পূর্বেই, বিভিন্ন প্রতিষ্ঠানকে প্রাক্কলিত দরের বিষয়টি নিশ্চিত করে এনসিটিবি-র কর্মকর্তারা। বিতরণের ক্ষেত্রে অনিয়মের চিত্র তুলে ধরে মোরশেদা আক্তার বলেন, বিভিন্ন জেলায় নির্দিষ্ট সময়ের মধ্যে পাঠ্যবই না পৌঁছালেও প্রাপ্তি প্রতিবেদনে নির্দিষ্ট সময়ের কথা উল্লেখ থাকে। 

দু’টি কারণে এ ধরণের  দুর্নীতি হয় দাবি করে মোরশেদা আক্তার বলেন, ব্যক্তিগত আর্থিক সুবিধা আদায় ও কার্যাদেশ প্রদানে দলীয়বৃত্তিই এর জন্য দায়ী। প্রতিবেদনে এসব সমস্যার সমাধানে বেশ কিছু সুপারিশও তুলে ধরা হয়।

এমজে/ডব্লিউএন

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি