ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

পারমাণবিক কেন্দ্র ব্যবহার করতে পারবে না উত্তর কোরিয়া: চীন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:০৬, ২৬ এপ্রিল ২০১৮

উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্র পরীক্ষার স্থান ধ্বংস হয়ে গেছে বলে জানিয়েছে চীনা বিজ্ঞানীরা। আর কখনোই ওই স্থাপনাটি ব্যবহার করা যাবে না বলেও যোগ করেন তারা। ২০০৬ সালের পর থেকে পাঙ্গাইয়ের ওই স্থানে অন্তত ছয়টি পারমাণবিক অস্ত্রের পরীক্ষা চালায় উত্তর কোরিয়া।

গত বছরের সেপ্টেম্বরে পরপর কয়েকটি ভূমিকম্পে ওই স্থাপনাটি ধ্বংস হয়ে যায়। উল্লেখ্য, গত শনিবার উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন পারমাণবিক অস্ত্র পরীক্ষা থেকে বেরিয়ে আসার ঘোষণা দেন। দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের প্রধানদের সঙ্গে আলোচনা শুরুর আগে তিনি এ ঘোষণা দেন।

চীনের ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলোজি (ইউএসটিসি) গবেষকরা জানিয়েছেন, আগামী দিনে উত্তর কোরিয়া আর পারমাণবিক অস্ত্র পরীক্ষা করতে পারবে না। তারা আরও জানায়, গত সেপ্টেম্বরে সেখানে পারমাণবিক ক্ষেপনাস্ত্রের পরীক্ষা চালানোর পরই পরপর কয়েকটি ভূমিকম্প হয়, এতে ধসেই যায় স্থাপনাটি। পাঙ্গাই এলাকাটি দেশটির উত্তর-পূর্বের পাহাড়ি এলাকায় অবস্থিত।

গবেষণা প্রতিবেদনের এক পৃষ্ঠার সংক্ষিপ্ত বিবরণীতে তারা বলেন, এই ধসের ফলে মাঠির নিচে থাকা অবকাঠামো অকেজো হয়ে গেছে। এরফলে ওই স্থাপনাটি আর কখনো ব্যবহৃত করতে পারবে না উত্তর কোরিয়া। যুক্তরাষ্ট্রের ওয়ালস্ট্রিট জার্নালের কাছে দেওয়া সাক্ষাৎকারে নিবন্ধটির লেখক প্রফেসর ওয়েন লিয়ানজিং বলেন, উত্তর কোরিয়ার ওই পারমাণবিক অস্ত্র পরীক্ষার স্থান ধ্বংসের বিষয়টি মূল নিবন্ধে স্থান দেওয়া হয়নি। তবে কেন দেওয়া হয়নি, তা তিনি বলতে অস্বীকৃতি জানান।

সূত্র: বিবিসি
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি