ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

পাসপোর্ট হারালে কী করবেন…

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:২৩, ২১ সেপ্টেম্বর ২০১৭ | আপডেট: ১৮:০৯, ২১ সেপ্টেম্বর ২০১৭

পাসপোর্ট খুবই গুরুত্বপূর্ণ জিনিস। এটি হারালে বেশ ঝক্কি ঝামেলা পোহাতে হয়। এটি হারিয়ে গেলে বিড়ম্বনা তো আছেই, বড় ধরনের অনিশ্চয়তায়ও পড়তে হয় মাঝেমধ্যে।

বিদেশ ভ্রমণকালে দুর্ঘটনাবশত আপনার মূল্যবান পাসপোর্ট হারিয়ে গেছে, তো বিপদের শেষ নেই। বিদেশে পাসপোর্ট হারানো গেলে দ্রুত ওই দেশের পুলিশকে বিষয়টি অবহিত করতে হবে কিংবা পাসপোর্টটি যে এলাকায় হারিয়ে গেছে সেই থানায় পাসপোর্ট হারানোর সাধারণ ডায়েরি করতে হবে। অন্যথায় আইনশৃঙ্খলা বাহিনীর কাছে সঠিক প্রমাণাদির অভাবে আপনাকে কারাগারেও যেতে হতে পারে। দ্রুত আপনি বাংলাদেশের দূতাবাসে যোগাযোগ করবেন।

আপনি যদি পাসপোর্টের ফটোকপি ও রোডপাস বা রাস্তায় চলাচলের প্রত্যয়নপত্র  নিয়ে দূতাবাসে যোগাযোগ করেন তাহলে নতুন পাসপোর্ট তৈরিতে তারা আপনাকে সহায়তা করবে।

কোনো ট্র্যাভেল এজেন্সি যদি আপনার ভ্রমণে সহায়তা করে থাকে তারাও আপনাকে বাংলাদেশ হাই কমিশনের সঙ্গে যোগাযোগ করতে সাহায্য করবে। তারপর বাংলাদেশের পাসপোর্ট অফিস ও ইমিগ্রেশন অফিস আপনার সব তথ্য পর্যবেক্ষণ করে একটি প্রতিবেদন পাঠাবে যা আপনাকে দেশে ফেরত আসতে সাহায্য করবে।

বিদেশে অবস্থান করার সময় আপনার পাসপোর্টের মেয়াদ শেষ হয়ে যেতে পারে। এ ক্ষেত্রে দুশ্চিন্তার কিছু নেই। এ ব্যাপারে আপনাকে সাহায্য করবে সেদেশে অবস্থিত বাংলাদেশের দূতাবাস । দূতাবাসের কনস্যুলার শাখা থেকে আপনার পাসপোর্ট নবায়ন করতে পারবেন। তবে মেয়াদ শেষ হওয়ার ছয় মাসের আগেই নবায়ন করা ভালো।

//এম//এআর

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি