ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

পাসের হারে সর্বোচ্চ সিলেট, সর্বনিম্ন কুমিল্লা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:১১, ২৩ জুলাই ২০১৭ | আপডেট: ১৯:৫৯, ২৩ জুলাই ২০১৭

এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলে এবার ৭২ শতাংশ পাসের হার নিয়ে আট শিক্ষা বোর্ডের মধ্যে শীর্ষে রয়েছে সিলেট বোর্ড। আর কুমিল্লা বোর্ডে পাস করেছে সবচেয়ে কম- ৪৯ দশমিক ৫২ শতাংশ শিক্ষার্থী।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ রোববার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফলের সারসংক্ষেপ তুলে দেন। এরপর দুপুরে সংবাদ সম্মেলন করে ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরেন।

এ সময় মন্ত্রী জানান, পরীক্ষার খাতা মূল্যায়ন পদ্ধতি গত এসএসসি পরীক্ষার সময় পরিবর্তন করা হয়েছিল। তাতে পাসের হার কিছু কমেছিল। সেই পদ্ধতি এবার এইচএসসিতেও প্রয়োগ করা হয়েছে।

ফলাফল বিশ্লেষণে দেখা গেছে, ৭১ দশমিক ৩০ শতাংশ পাসের হার নিয়ে গতবারের মতো এবারও আট বোর্ডে দ্বিতীয় অবস্থানে রাজশাহী বোর্ড এবং ৭০ দশমিক ২৮ নিয়ে বরিশাল বোর্ডের অবস্থান তৃতীয়। এবছর মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে ৭৭ হাজার ০২ শতাংশ এবং কারিগরি বোর্ডের বোর্ডে ৮১ দশমিক ৩৩ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। উচ্চ মাধ্যমিকে এবার সব বোর্ড মিলিয়ে ৬৮ দশমিক ৯১ শতাংশ শিক্ষার্থী পাস করেছে, জিপিএ-৫ পেয়েছে মোট ৩৭ হাজার ৯৬৯ জন।

এছাড়া আট শিক্ষা বোর্ডের মধ্যে সবচেয়ে বেশি জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থী এবার ঢাকা বোর্ডে। এ বোর্ডে জিপিএ-৫ পেয়েছেন ১৮ হাজার ৯৩০ জন। পূর্ণাঙ্গ জিপিএ অর্জনে এরপরই রাজশাহী বোর্ডের শিক্ষার্থীদের অবস্থান। এই বোর্ডে জিপিএ-৫ পেয়েছেন ৫ হাজার ২৯৪ জন।

এবার মাদ্রাসা বোর্ডে ১ হাজার ৮১৫ জন, কারিগরি বোর্ডে ২ হাজার ৬৬৯ জন এবং ঢাকা ডিপ্লোমা-ইন-বিজনেস স্টাডিসে (ডিআইবিএসে) ২৪৩ জন জিপিএ-৫ পেয়েছেন।

আরকে/ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি