ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

পিআইবিতে শেষ হলো সংস্কৃতি সাংবাদিকদের প্রশিক্ষণ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৩৯, ১৪ ডিসেম্বর ২০১৭

প্রথমবারের মতো সংস্কৃতি অঙ্গনের সাংবাদিকদের নিয়ে তিন দিনের প্রশিক্ষণ সনদ বিতরণের মধ্য দিয়ে শেষ হয়েছে। বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট (পিআইবি) এই প্রশিক্ষণের আয়োজন করে। গত মঙ্গলবার সকাল সাড়ে ৯টায় পিআইবির সেমিনার কক্ষে এই প্রশিক্ষণের উদ্বোধন করা হয়।

সাংবাদিকদের হাতে কলমে এই বিশেষ প্রশিক্ষণে অংশ গ্রহণ করে ইলেক্ট্রনিক, অনলাইন, প্রিন্ট মিডিয়া, সাপ্তাহিক, পাক্ষিক ও মাসিক পত্রিকার সংস্কৃতি বিভাগের ৩৫ জন সাংবাদিক।

বৃহস্পতিবার বিকালে পিআইবির সেমিনার কক্ষে আয়োজিত সমাপনি অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ভোরের কাগজ পত্রিকার সম্পাদক শ্যামল দত্ত, বিশেষ অতিথি ছিলেন নাট্য ব্যক্তিত্ব মামুনুর রশিদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পিআইবি’র মহাপরিচালক শাহ আলমগীর।

ভোরের কাগজ পত্রিকার সম্পাদক শ্যামল দত্ত বলেন, সংস্কৃতি হলো সমাজের গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। এই অঙ্গনের সাংবাদিকদের নিয়ে এমন একটি আয়োজনে সত্যি আমি খুশি। এটি আরো বেশি বেশি হওয়া উচিৎ। এ ধরণের প্রশিক্ষণের মাধ্যমে আমাদের সমাজ উপকৃত হবে। সংস্কৃতি অঙ্গন হবে আরো সমৃদ্ধ।

পিআইবি’র মহাপরিচালক শাহ আলমগীর বলেন, আমরা আরো অনেক আগে থেকে এ ধরণের একটি প্রশিক্ষণের আয়োজন করতে চেয়েছিলাম। কিন্তু নানা জটিলতায় সেটা হয়ে উঠেনি। এখন থেকে আমরা নিয়মিত চলচ্চিত্র, মঞ্চ বা থিয়েটারসহ সংস্কৃতি অঙ্গনের সাংবাদিকদের প্রশিক্ষণ দেওয়ার চেষ্টা করবো।

তিন দিনের এই প্রশিক্ষণে সংস্কৃতি সাংবাদিকতার দক্ষতা অর্জন ও এর পেশাদারিত্ব নিয়ে বিস্তারিত আলোচনা করেন সাংবাদিক ও গবেষক মাহফুজ সিদ্দিকী, লেখক ও সাংবাদিক চিন্ময় মুৎসুদ্দী, লেখক ও গবেষক অনুপম হায়াৎ, সাংবাদিক রহমান মুস্তাফিজ, নাট্য ব্যক্তিত্ত্ব মামুনুর রশিদ।

প্রশিক্ষণে বিশেষ সহযোগিতা করে ঢাকা কালচারাল রিপোটার্স ইউনিটি। সমাপনি অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বেগম আনোয়ারা (পিআইবি), প্রশিক্ষণটির সমন্বয়কারী পারভীন সুলতানা রাব্বী (পিআইবি), ঢাকা কালচারাল ইউনিটির সভাপতি রেজাউল করিম রেজা, সাধারণ সম্পাদক আবদুল্লাহ জেয়াদসহ সংগঠনের অন্যান্য সদস্যরা।

 

 

 

এসি/

 

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি