ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

পুঁজিবাজারে বড় দরপতন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৫৫, ১৫ ফেব্রুয়ারি ২০১৮

টানা দুই কার্যদিবস ঊর্ধ্বমুখী থাকার পর সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবারে ফের বড় ধরণের পতন হয়েছে দেশের দুই পুঁজিবাজারের সূচক। দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) তে এদিন প্রধান মূল্য সূচক আগের দিনের তুলনায় ৫২ পয়েন্ট কমেছে। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসসি) সার্বিক মূল্য সূচক ৯৬ পয়েন্ট কমেছে। সূচকের সঙ্গে এদিন ডিএসইতে কমেছে লেনদেনের পরিমাণ। যদিও সিএসইতে লেনদেন কিছুটা বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বাজারটিতে লেনদেন হওয়া ৭৬টি প্রতিষ্ঠানের শেয়ার দাম আগের দিনের তুলনায় বেড়েছে। বিপরীতে দাম কমেছে ২২১টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ৩৯টির।

দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৫২ পয়েন্ট কমে ৬ হাজার ৫০ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুটি মূল্য সূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ১৯ পয়েন্ট কমে ২ হাজার ২৩০ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৪০৫ পয়েন্টে।

বাজারটিতে লেনদেন হয়েছে ৫১২ কোটি ১৭ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৬২১ কোটি ১৯ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ১০৯ কোটি ২ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে ইউনিক হোটেলের শেয়ার। কোম্পানিটির ২৭ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা গ্রামীণফোনের ১৫ কোটি ২৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৩ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে মুন্নু সিরামিক।

লেনদেনে এরপর রয়েছে- ব্র্যাক ব্যাংক, স্কয়ার ফার্মাসিটিক্যাল, কেয়া কসমেটিক, ড্রাগন সোয়েটার, ফু-ওয়াং ফুড, প্যারামাউন্ট টেক্সটাইল এবং লংকাবাংলা ফাইন্যান্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএসসিএক্স ৯৬ পয়েন্ট কমে ১১ হাজার ২৯২ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হয়েছে ২৭ কোটি ৭৪ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ২৬ কোটি ৩২ লাখ টাকা।

অপর বাজার সিএসইতে লেনদেন হওয়া ২৪৪টি প্রতিষ্ঠানের মধ্যে ৫৮টির শেয়ার দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৬৮টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ১৮টির।

 

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি