ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

পুরুষের অনুমতি ছাড়াই সৌদি নারীরা ব্যবসা করতে পারবেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:২০, ১৯ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ১৯:২১, ১৯ ফেব্রুয়ারি ২০১৮

এখন থেকে সৌদি আরবের নারীরা স্বাধীনভাবে ব্যবসা করতে পারবেন। এক্ষেত্রে তাদের স্বামী বা অন্য কোন পুরুষের (অভিভাবক) অনুমতি লাগবে না। বৃহস্পতিবার সৌদি আরব সরকার এ ঘোষণা দিয়েছে। সৌদি সরকারের এ ঘোষণার মাধ্যমে দেশটিতে কয়েক দশক ধরে চলা কঠোর অভিভাবকত্ব ব্যবস্থায় বড় ধরনের পরিবর্তন হলো বলে মনে করছেন বিশ্লেষকরা।

প্রসঙ্গত, সৌদি আরবের অভিভাবকত্ব নীতি অনুযায়ী, কোনো প্রশাসনিক কাজ, ভ্রমণ অথবা শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হতে হলে স্বামী, বাবা বা ভাইয়ের অনুমতি প্রমাণ করতে হতো।

সৌদি আরবের বাণিজ্য ও বিনিয়োগ মন্ত্রণালয়ের ওয়েবসাইটে জানানো হয়, এখন থেকে অভিভাবকের সম্মতি প্রমাণ করা ছাড়াই নারীরা তাদের নিজস্ব ব্যবসা শুরু করতে পারবে। এতে তারা সরকারের ই-সেবা থেকে সুযোগ-সুবিধা নিতে পারবে।

সম্প্রতি বেসরকারি খাতকে প্রসারিত করার পাশাপাশি নারীদের কর্মসংস্থান বৃদ্ধিতে জোর দিচ্ছে সৌদি সরকার। সৌদির ৩২ বছর বয়সী যুবরাজ মোহাম্মদ বিন সালমান ‘ভিশন ২০৩০’ নামে দেশটিতে একটি সংস্কারকাজ শুরু করেছেন।

তিনি বিদেশি বিনিয়োগ আকর্ষণের পাশাপাশি সৌদি যুবসমাজের জন্য একটি ‘মুক্ত ও স্বাধীন’ দেশ প্রতিষ্ঠার উদ্যোগ গ্রহণ করেছেন। এর প্রেক্ষিতে সৌদি সরকার নারীদের ওপর আরোপিত নানা নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে। গত বছর সৌদি নারীদের গাড়ি চালানোর অনুমতি দেওয়া হয়।

সৌদি আরবের বিমানবন্দর এবং সীমান্তে ১৪০ জন নারীকে নিয়োগ করা হয়েছে। দেশটি জানায়, সৌদির ইতিহাসে প্রথমবারের মতো এক লাখ সাত হাজার নারী চাকরির আবেদন করেছেন। 

আর/এসি 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি