ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

পূর্ব জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী ঘোষণা ওআইসির

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১২, ১৪ ডিসেম্বর ২০১৭

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জেরুজালেমকে ইসরায়েলের রাজধানীর স্বীকৃতি প্রত্যাখ্যান করে এবার পূর্ব জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী ঘোষণা করেছে ওআইসি। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সিদ্ধান্তের এক সপ্তাহের মাথায় ওআইসি নেতারা এ সিদ্ধান্ত নিলেন।

একইসঙ্গে আন্তর্জাতিক সম্প্রদায়কেও এই পদক্ষেপে সমর্থন জানানোর জন্য আহ্বান জানানো হয়েছে। শুধু তাই নয়, ফিলিস্তিনকে একটি স্বাধীন রাষ্ট্রের মর্যাদা দিয়ে পূর্বজেরুজালেমকে দেশটির রাজধানী স্বীকৃতির পক্ষেও মত দেন তারা। গতকাল তুরস্কের ইস্তাম্বুলে ওআইসি সম্মেলনে নেতৃবৃন্দ ওই ঘোষণা দেন।

এক বিবৃতিতে ওআইসি নেতারা জানান, ৫৭ সদস্যের সংগঠনটি দুই রাষ্ট্রের সমঝোতার ভিত্তিতে শান্তি প্রতিষ্ঠার ক্ষেত্রে তারা প্রতিজ্ঞাবদ্ধ। একইসঙ্গে তারা জাতিসংঘকে ইসরায়েলের দখলদারিত্ব বন্ধে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান।ওই এলাকায় শান্তি ব্যঘাত ঘটলে কিংবা রক্তপাত হলে এরজন্য ট্রাম্প প্রশাসনকে দায়ী করেন তারা।

তাঁরা আরও জানান, আমরা বিশ্বাস করি যে, ট্রাম্পের অবৈধ সিদ্ধান্ত পবিত্র ভূমির মর্যাদা ক্ষুণ্ন করেছে। তাঁর সিদ্ধান্ত অবৈধ এবং তা ব্যর্থ হবে। এই সম্মেলনের মধ্য দিয়ে মুসলিমদের মধ্যে ঐক্য আরও দৃঢ় হয়েছে। শুধু তাই নয়, ট্রাম্পের পথে যারা হাঁটবেন তাদের সঙ্গে সব ধরণের সম্পর্ক ছিন্ন করতেও প্রস্তুত দেশগুলো, এমনটাই জানিয়েছেন আল-জাজিরার প্রতিবেদক মারওয়ান বিশরা।

সূত্র: আল-জাজিরা

এমজে/ এআর

 

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি