ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

পৃথিবীর পর মানুষের স্থান রস-১২৮ এ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:১৫, ১৬ নভেম্বর ২০১৭ | আপডেট: ১৭:৩৭, ১৬ নভেম্বর ২০১৭

জ্যোতির্বিজ্ঞানীরা দীর্ঘদিন ধরে মানুষের বসবাসের জন্য নতুন গ্রহের সন্ধ্যান খুঁজছেন। মঙ্গল গ্রহকে ইতোমধ্যে মানুষের বসবাসের উপযুক্ত হিসেবে ঘোষণা করেছেন তারা। এরপর নতুন গ্রহের সন্ধ্যানে নেমেছেন বিজ্ঞানীরা।

সম্প্রতি সৌরজগতের খুব কাছাকাছি পৃথিবীর সমান আকৃতির একটি নতুন গ্রহ আবিষ্কার করেছেন গবেষকরা। গ্রহটি শীতল প্রকৃতির বলে জানা গেছে। এতে প্রাণের সন্ধ্যান আছে কি নেই, তা জানার জন্য আরও ব্যাপকভাবে গবেষণা চলছে।

নতুন গ্রহটির নাম দেওয়া হয়েছে রস ১২৮ বি। পৃথিবী থেকে এটি ১১ আলোকবর্ষ্ দূরে অবস্থান করছে । এটি পৃথিবীর দ্বিতীয় নিকটতম গ্রহ । সৌরজগতের বাইরে পৃথিবীর সবচেয়ে নিকটতম গ্রহটি হচ্ছে প্রক্সিমা বি। প্রক্সিমা বিকে মানুষের বসবাসের জন্য তেমন সহনীয় নয় বলে মনে করছেন বিজ্ঞানীরা। ২০১৬ সালে এটি আবিষ্কৃত হয়।

২০১৬ সালে আবিষ্কৃত গ্রহটি যে নক্ষত্রকে কেন্দ্র করে ঘুরছে তার নাম প্রক্সিমা চেন্টাওরি। যেটা লাল বামন হিসেবে চিহ্নিত করেছেন তারা। তবে এটি প্রক্সিমা বি তো ক্ষতিকর রশ্মি নির্গমণ করায় তা বসবাসের জন্য অতোটা উপযোগী নয়।

বিপরীতে রস ১২৮ বি যে নক্ষত্রকে কেন্দ্র করে ঘুরছে সেটিও লাল বামন থেকে আলাদা নয় । তবে রস ১২৮ এ নির্গত রশ্মি প্রক্সিমাতে নির্গত রশ্মি থেকে কম ক্ষতিকর। অ্যালায়েনের সন্ধ্যান পাওয়া যাবে বলেও মনে করা হচ্ছে গ্রহটিতে।

সুইজারল্যান্ডের জেনেভা পর্যবেক্ষক দলের সদস্য নিকোলা অ্যাসটিউডিল্লা ডেফরো বিবিসিকে বলেন, আমি মনে করি রস ১২৮ মানুষের জন্য বসবাসের উপযোগি হতে পারে। তবে সেখানের আবহাওয়া কেমন, তা আমাদের আগে জানতে হবে। গবেষণা কর্মটি অ্যাস্ট্রমি এন্ড অ্যাস্ট্রপিজিক্স নামক জার্নালে প্রকাশিত হবে বলে জানা গেছে।

সূত্র: বিবিসি

এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি