ঢাকা, বুধবার   ১৭ এপ্রিল ২০২৪

‘পৃথিবীর মত লেক আছে মঙ্গলে’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:০৯, ২৩ এপ্রিল ২০১৮

মঙ্গল গ্রহে পৃথিবীর মত লেক এবং কাদার মত বস্তুর সন্ধান পেয়ছে বলে দাবি করেছে একদল গবেষক। তাদের দাবি, মঙ্গল গ্রহের কল্পিত গালে ক্রাটার এলাকায় তারা কিছু কর্দমাক্ত মাটি পেয়েছে যার আয়তন একটি কফি টেবিলের সমান। মাটি শুকিয়ে ফেটে গেলে যেমন দাগ হয় তেমন দাগ আছে এই কর্দমাক্ত মাটিতে।

গবেষকরা আরো ধারণা করছেন যে, প্রায় সাড়ে তিন বিলিয়ন বছর আগে মঙ্গল গ্রহের এই জায়গায় পৃথিবির মত লেক ছিল। কোনো এক নাটকীয় পরিবর্তনে সেই লেক শুকিয়েই এই কাদার মত বস্তু সৃষ্টি হয়েছে।

ক্যালিফোর্নিয়া ইন্সটিটিউট অব টেকনোলজি ইন পাসাডোনার একদল গবেষক এই সমীক্ষায় অংশ নেয়। গবেষক দলের প্রধান ভূবিজ্ঞানী ন্যাথেনিল স্টেইন বলেন, “আমাদের বিশ্বাস যে এই বস্তুগুলো মূলত শুকিয়ে যাওয়া কাদা। কাদার মত এই বস্তুর অবস্থা থেকে আমরা অনুমান করতে পারি যে, এখানে একসময় লেক ছিল এবং লেকগুলো পৃথিবীর মতই ছিল”।

গবেষক দলের সদস্যরা এই গবেষণার জন্য বিভিন্ন যন্ত্রপাতি ব্যবহার করেন। এগুলোর মধ্যে নাসার কিউরিওসিটি বিভাগের মাস্টক্যাম ক্যামেরাও ছিল। আর চিল মার্স হ্যান্ড লেন্স ইমেজার, চেমক্যাম লেসার ইনডিউসড ব্রেকডাউন স্পেক্ট্রমিটার এবং আলফা-পার্টিকেল এক্স-রে স্পেক্ট্রোমিটার।

স্টেইন আরো বলেন, “কর্দমাক্ত এই বস্তুগুলো খুবই আকর্ষণীয় কারণ এগুলো দিয়ে মঙ্গলগ্রহ সম্পর্কে আমাদের যে পূর্বের ধারণা তা সত্য হিসেবে প্রমাণিত হতে পারে। আমরা খুবই গুরুত্বপূর্ণ একটি সময়ে আসি। নাসার কিউরিওসিটি বিভাগ বহুদিন ধরে যে গবেষণা করে আসছে তাঁর একটি অধ্যায় মাত্র আমাদের এই গবেষণা”।
গবেষণার ফলাফলের সাথে একমত পোষণ করেছেন নাসার বিজ্ঞানীরা। তবে তারা আরও অনুসন্ধান করবে বলেও জানিয়েছে।

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি