ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

পৃথিবীর সবচেয়ে পুরোনো চোখের সন্ধান!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৪৬, ৯ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ১৯:৫০, ৯ ডিসেম্বর ২০১৭

আজ থেকে ৫৪ কোটি বছর থেকে ২৫ কোটি বছর আগের মধ্যবর্তী সময়ের একটি প্রাণীর জীবাশ্মের সন্ধান পেয়েছে গবেষকরা। প্রাণীগুলোর বিলুপ্তি ঘটেছে বহু বছর আগে। ধারণা করা হচ্ছে, ওই জীবাশ্মের পাওয়া চোখটি এখন পর্যন্ত সন্ধান পাওয়া সবচেয়ে পুরোনো চোখ।

জার্মানির কলোনিয়া বিশ্ববিদ্যালয় ও এস্তোনিয়ার তালিন বিশ্ববিদ্যালয় যৌথভাবে গবেষণাটি পরিচালনা করেছে। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল একাডেমি অব সায়েন্সেস প্রকাশিত সাময়িকী প্রসিডিংস অব দ্য ন্যাশনাল একাডেমি অব সায়েন্সেস-এ এ বিষয়ক একটি নিবন্ধ প্রকাশিত হয়েছে। এতে দাবি করা হয়,আজকের দিনের কাঁকড়া আর মৌমাছির চোখের মতোই প্রাণীটির চোখ। তবে এর লেন্স ছিল না।

এর আগে এস্তোনিয়া থেকে জীবাশ্মটির সন্ধ্যান মেলে । পরে এটিকে গবেষণার জন্য সংরক্ষণ করে বিজ্ঞানীরা। এতে ওমাটিডিয়া নামে ক্ষুদ্র ক্ষুদ্র দেখার কোষ ছিল, যা আজকের দিনের মৌমাছির চোখের সঙ্গে মিল পাওয়া গেছে। এদিকে বিজ্ঞানীরা বলেছেন, প্রাণীটি ট্রিলোবাইট প্রজাতির সদস্য। স্কিমিডটিলাস রিটাই নামের প্রাণীটি মাকড়সা ও কাঁকড়ার পূর্বপুরুষ এরা।

স্কটল্যান্ডের এডিনবরা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও গবেষণা দলের অন্যতম সদস্য ইউয়ান ক্লার্কসন বলেন, ট্রিলোবাইট প্রজাতির ওই প্রাণীর দৃষ্টিশক্তি আজকের দিনের প্রাণীগুলোর তুলনায় দুর্বল ছিল। তবে তারা শিকারি এবং পথের বাধা শনাক্ত করতে পারত।

এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি