ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

পেটের মেদ কমায় আনারস-কলার জুস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৪৯, ১৯ ফেব্রুয়ারি ২০১৮

আনারস এবং কলা দুটোই প্রোটিনযুক্ত খাবার। এছাড়া অ্যান্টিঅক্সিডেন্টযুক্ত সুস্বাদু ফল এই ফল খেতেও খুব মজা। এই দুটি ফল ওজন কমাতে যেমন সাহায্য করে তেমনি অলৌকিকভাবে অতিরিক্ত চর্বি দূর করে দিয়ে পেটের মেদ কমিয়ে দেয়।

আমাদের শরীরকে সুস্থ ও স্বাভাবিক ওজন রাখতে অবশ্যই স্বাস্থ্যকর খাবার খাওয়া প্রয়োজন। তাই নিয়মিত খাবারের তালিকায় আনারস ও কলা রাখা প্রয়োজন। এছাড়া নিয়মিত শারীরিক কর্যকলাপের পর এই জুস খাওয়া অপরিহার্য।

আনারস এবং কলাতে রয়েছে প্রচুর পরিমানে ফাইবার, এনজাইম এবং খনিজ পদার্থ যা দেহের মধ্যে যেসব ঘাটতি রয়েছে তা পূরণ করে দেয়। আনারস এবং কলার তৈরি এই প্রাকৃতিক জুস পানির বিকল্প হিসেবেও ব্যবহার করতে পারেন। তাই সকালের নাস্তা খাওয়ার পর কিংবা দুপুরের খাবার খাওয়ার পর খেতে পারেন। তবে যদি আপনি এটি রাতে খাওয়ার সিদ্ধান্ত নেন তাহলে পেটের মেদ ঝরাতে বেশি সাহায্য করবে।

তবে বেশিরভাগ চিকিৎকরা পরামর্শ দেন, শারীরিক ব্যায়াম করার পর এই জুস খাওয়া উচিত। কেননা এতে আপনার সর্বাধিক চর্বি পুড়িয়ে ফেলতে সাহায্য করবে। এছাড়া চর্বি দূর করার সঙ্গে সঙ্গে পেশিতে শক্তি ব্যাপকহারে বৃদ্ধি পাবে।

তবে চলুন আনারস ও কলার জুস বানানোর প্রক্রিয়া জেনে নেই। একুশে টিভি অনলাইনে এর রেসিপি দেওয়া হলো-

উপকরন :

১) একটি কলা।

২) আধা কাপ আনারসের টুকরা।

৩) এক চামচ তিসির বীজ (তিসির বীজ দিলে ভালো হয়)।

৪) এক চামচ পিষানো আদা।

৫) কিছু বাদাম।

৬) স্বাদমতো চিনি ও লবণ।

৭) সামান্য পানি।

প্রণালি :

প্রথমে ব্লেন্ডার পরিষ্কার করে নিন। এরপর সব উপকরণ একসঙ্গে ব্লেন্ডারে দিয়ে নিন। যতক্ষণ মিশিয়ে না যাচ্ছে ততক্ষণ ব্লেন্ডার করতে থাকুন। একটু পানিও দিতে পারেন।

তথ্যসূত্র : ন্যাচারাল কেয়ার বক্স।

কেএনইউ/ এআর

       


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি