ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

পেনাল্টি নিয়ে মুখ খুললেন ম্যারাডোনা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৩২, ১৪ এপ্রিল ২০১৮

রিয়াল মাদ্রিদ-জুভেন্টাস চ্যাম্পিয়নস লিগ কোয়ার্টার ফাইনাল ফিরতি লেগ ম্যাচের ৯৩ মিনিটে আলোচিত পেনাল্টি বিতর্কের ঝড় তুলেছে। এ নিয়ে পক্ষে-বিপক্ষে মতামত দেওয়া থামছেই না। অনেকেই পক্ষে-বিপক্ষে মত দিয়ে যাচ্ছেন। এবার সেই বিতর্কে মুখ খুললেন স্বয়ং ডিয়েগো ম্যারাডোনাও। আর্জেন্টাইন কিংবদন্তির অভিমত, এটা পেনাল্টি নয়।

প্রথম লেগে রিয়ালের কাছে ৩-০ গোলে হারের পর ফিরতি লেগে ৩ গোল শোধ করে দুর্দান্ত ‘কামব্যাক’ করেছিল জুভেন্টাস। কিন্তু যোগ করা সময়ে ‘জুভ’দের বক্সে রিয়ালের লুকাস ভাসকুয়েজকে পেছন থেকে ধাক্কা মারেন মেধি বেনাশিয়া। এরপরে পেনাল্টির বাঁশি বাজান রেফারি মাইকেল অলিভার। স্পটকিক থেকে গোল করে রিয়ালকে সেমিফাইনালে তোলেন ক্রিস্টিয়ানো রোনালদো।

তারপর থেকে বিতর্ক চলছেই পেনাল্টিটা ঠিক না ভুল? ন্যাপোলির হয়ে একসময় ইতালিয়ান লিগ মাতানো ফুটবল কিংবদন্তী ম্যারাডোনার মতে, রেফারি সঠিক সিদ্ধান্ত নিতে পারেনি। বিশ্বকাপজয়ী ৫৭ বছর বয়সী এই তারকা খেলোয়াড় বলেন, ‘না, এটা পেনাল্টি ছিল না।’ ম্যাচের সেই মুহূর্তটির ব্যাখ্যাও দেন তিনি, ‘রোনালদো হেড করার পর লুকাসকে সুযোগটা নিতেই হতো। কারণ সে ছিল বুফনের পাশেই এবং বেনাশিয়া পেছন থেকে এসেছে।’

ম্যারাডোনা এরপর ভাসকুয়েজের পড়ে যাওয়ার ভূমিকাটুকু ব্যাখ্যা করে বলেন, সে যা করেছে আমি হলে ঠিক সেটাই করতাম। সুযোগটা লুফে নিয়ে নিজেকে ছুড়ে ফেলেছে।’

পেনাল্টির এই সিদ্ধান্তটা যে ‘জুভ’ সমর্থকদের অনেকদিন পোড়াবে তাতে কোনো সন্দেহ নেই। সংবাদ মাধ্যম জানিয়েছে, রেফারি মাইকেল অলিভার এরই মধ্যে সবার ‘শত্রু’ বনে গেছেন। ছাড় দেয়নি ইতালিয়ান সংবাদ মাধ্যমগুলোও। অলিভার ম্যাচটা রিয়ালের দিকে টেনেছেন এ ব্যাপারটা প্রমাণে তাঁরা উঠে পড়ে লেগেছে। আর তাই অলিভারের স্ত্রী লুসি অলিভার কবে মাদ্রিদে গিয়ে শহরটির প্রশংসা করেছেন কিংবা রিয়ালের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুর প্রশংসা করে টুইট করেছেন এসব ব্যাপারও ফলাও করে প্রকাশ করেছে।

কেআই/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি