ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

পোগবাকে ছাড়তে চায় না ম্যান ইউ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৩৮, ৮ আগস্ট ২০১৮ | আপডেট: ১৩:৪২, ৮ আগস্ট ২০১৮

ইংলিশ প্রিমিয়ার লিগ শুরু হচ্ছে আগামী শনিবার থেকে। প্রথম দিনই খেলতে নামছে ম্যানচেস্টার ইউনাইটেড, টটেনহ্যাম, চেলসির মতো ক্লাব। এদের মধ্যে ম্যান ইউ-র প্রথম ম্যাচের প্রতিপক্ষ লেস্টার সিটি। টটেনহ্যাম খেলবে নিউক্যাসলের সঙ্গে। চেলসির সামনে হাডার্সফিল্ড।

এ দিকে মৌসুম শুরু হওয়ার মুখে বেরিয়ে এল চাঞ্চল্যকর এক তথ্য। যেখানে দেখা যাচ্ছে গত মৌসুমে রেফারির ভুল সিদ্ধান্তর জন্য সব  চেয়ে বেশি ভুগতে হয়েছে লিভারপুলকে। আর সব চেয়ে বেশি লাভবান ম্যানচেস্টার ইউনাইটেড। লিভারপুল গতবার অন্তত ১২ পয়েন্ট হারিয়েছে এমন এমন সব ম্যাচে যেখানে তাদের ন্যায্য গোল বাতিল হয়েছে রেফারির সৌজন্যে। অর্থাৎ ভিডিয়োয় পরিষ্কার বোঝা গেছে রেফারি ভুল করেছিলেন। আর এই ধরনের বিতর্কিত পরিবেশে রেফারির ভুলে অন্তত ৬ পয়ন্ট ফাঁকতালে পেয়ে গেছেন জোসে মোরিনহো।

এ দিকে, রিচার্ড কে-র মতো ফুটবল বিশ্লেষকরা মনে করছেন, আসন্ন  মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লিগ জয়ের ব্যাপারে সব চেয়ে এগিয়ে থাকবে য়ুর্গেন ক্লপের লিভারপুলই। প্রসঙ্গত নতুনভাবে দল সাজাতে দ্য রেডস এবার বাংলাদেশি মুদ্রায় দেড় হাজার কোটি টাকার চেয়ে বেশি খরচ করেছে। যার পরিপ্রেক্ষিতে জোসে মোরিনহো পর্যন্ত মন্তব্য করেছেন, ‘লিভারপুল এত খরচ করছে যে পারলে ওরা সবাইকেই প্রায় কিনে নেয়।’ এমনিতে ফুটবল বিশ্লেষকদের কেউ কেউও বলছেন, এবার না পারলে আর কোনও দিন পারবে না লিভারপুল। প্রসঙ্গত দ্য রেডস শেষ বার ইপিএল জিতেছিল ১৯৯০ সালে। সেই দলের ম্যানেজার ছিলেন বিখ্যাত কেনি ড্যাগলিশ।

এ দিকে সম্প্রতি ম্যানচেস্টার ইউনাইটেডের ম্যানেজার জোসে মোরিনহো ম্যান ইউর এই মৌসুমের দল নিয়ে অসন্তোষ প্রকাশ করেছিলেন। এখন পর্যন্ত তিন জনকে তারা সই করিয়েছে। এদের মধ্যে ব্রাজিলীয় মিডফিল্ডার ফ্রেডকে নিতেই বেশি খরচ করেছে। ফ্রেড গোড়ালিতে চোট পাওয়ায় রাশিয়া বিশ্বকাপে খেলতে পারেননি। এ ছাড়াও নেওয়া হয়েছে ডিফেন্ডার দিয়োগ্রো দালাত ও রিজার্ভ গোলরক্ষক লি গ্রান্টকে। মোরিনহো যে মাত্র এই ক’জনকে পেয়ে সন্তুষ্ট নন তা তার কথাতেই পরিষ্কার বোঝা গেছে।

এমনিতে জুভেন্তাস ও বার্সেলোনা দু’দলই চেয়েছিল পল পোগবাকে। চেষ্টাও করেছে প্রচুর। কিন্তু ম্যান ইউ জানিয়ে দিয়েছে, কোনওভাবেই তারা পোগবাকে ছাড়বে না। অথচ ফরাসি বিশ্বকাপ তারকাকে বিপুল মূল্যে দলে নিতে কাকে কাকে এবার ছেড়ে দেওয়া হবে তারও ব্যবস্থা করে ফেলেছিল তুরিনের ক্লাব। কিন্তু ম্যান ইউ রাজি না হওয়ায় এবং পোগবা নিজেও নেইমার দা সিলভা স্যান্টোস জুনিয়রের মতো ঘুরপথে ক্লাব ছাড়বেন না বলে সেটা সম্ভবত কার্যকর হবে না। আর স্পেনের সংবাদ মাধ্যমের খবর, বার্সেলোনাও হাল ছেড়ে দিয়েছে। কারণ এই মুহূর্তে তাদের পক্ষে পোগবার জন্য প্রায় দেড় হাজার কোটি টাকা খরচ করা সম্ভব নয়। কিন্তু ঠিক কাকে কাকে চান মোরিনহো? একজনের নাম শোনা যাচ্ছিল। তিনি  উইলিয়ান। এ দিন এই ব্রাজিলীয় উইঙ্গার পরিষ্কার বলে দিলেন, ‘চেলসিতে আমি খুব ভালই আছি।’ উইলিয়ান রাজি না হলেও বার্সেলোনার ইয়েরি মিনাকে সম্ভবত মোরিনহো তার নতুন মৌসুমের দলে পেতে পারেন।

সূত্র: আনন্দবাজার

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি