ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

পোল্ট্রি শিল্প সংকট কাটিয়ে এগিয়ে যাচ্ছে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৩০, ২২ এপ্রিল ২০১৭ | আপডেট: ১৫:১৫, ২২ এপ্রিল ২০১৭

পোল্ট্রি

পোল্ট্রি

নানা সংকট কাটিয়ে এগিয়ে যাচ্ছে দেশের পোল্ট্রি শিল্প। এরই মধ্যে এই শিল্পে কর্মসংস্থান হয়েছে ৬০ লাখের বেশি মানুষের। প্রতিনিয়ত যোগ হচ্ছে নতুন নতুন উদ্যোক্তা। এদিকে, তিন বছরের মধ্যেই দেশের মাংসের চাহিদা মিটিয়ে পোল্ট্রি পণ্য রফতানির আশা করছেন সংশ্লি¬ষ্টরা।
দেশে যে কয়েকটি শিল্পে নীরব বিপ্লব ঘটেছে তার মধ্যে অন্যতম পোল্ট্রি খাত। নানা ঘাত-প্রতিঘাত পেরিয়ে উদ্যোক্তাদের আন্তরিক প্রচেষ্টায় এ’ শিল্প এখন একটি অনন্য উদাহরণ।
এ’ খাতের ওপর ভর করে বহু শিক্ষিত যুবকের কর্মসংস্থান হয়েছে। সেই সাথে দেশের মানুষের পুষ্টির ঘাটতি পূরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলছে এই শিল্প।
দেশে ছোট-বড় খামার রয়েছে ৬৫ থেকে ৭০ হাজার। যেখানে কর্মসংস্থান হয়েছে ৬০ লাখের বেশি মানুষের। এর সাথে যোগ হচ্ছে নতুন নতুন উদ্যোক্তা। ২০৩০ সালের মধ্যে এই শিল্পের ওপর নির্ভরশীল হয়ে উঠবে প্রায় ১ কোটি মানুষ।
বতর্মানে এই খাতে বেসরকারিভাবে বিনিয়োগ রয়েছে ৩০ হাজার কোটি টাকা। ২০২১ সাল নাগাদ যা দিগুণ হবে বলে জানান সংশ্লিষ্টরা।
দেশে বর্তমানে মুরগির মাংসের দৈনিক উৎপাদন প্রায় ১ হাজার ৭০০ মেট্রিক টন। আর ডিম উৎপাদিত হচ্ছে দুই থেকে সোয়া দুই কোটি।
এদিকে, দেশের চাহিদা মিটিয়ে আগামী ২ থেকে ৩ বছরের মধ্যে পোল্ট্রি পণ্য রফতানির আশা করছেন সংশি¬ষ্টরা। এক্ষেত্রে বড় বাজার হবে মধ্যপ্রাচ্য।
নতুন সম্ভাবনা কাজে লাগিয়ে ২০২১ সালের মধ্যে বছরে ১২শ’ কোটি ডিম ও ১০০ কোটি ব্রয়লার মুরগি উৎপাদনের স্বপ্ন দেখছে এই শিল্প।

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি