ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

প্যারিসের পথে প্রধানমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৩৩, ১১ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ১০:৫৬, ১১ ডিসেম্বর ২০১৭

তিন দিনের সফরে ফ্রান্স যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওয়ান প্ল্যানেট সামিটে যোগ দিতে আজ সকালে এমিরেটস এয়ারলাইনসের একটি ফ্লাইটে রাজধানীর হযরত শাহ্জালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দর থেকে প্যারিসের উদ্দেশে ঢাকা ত্যাগ করন তিনি। আগামীকাল মঙ্গলবার প্যারিসের এলিসি প্যালেসে সম্মেলন শুরু হবে।

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ, বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম এবং জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস বিশ্ব নেতৃবৃন্দকে মঙ্গলবারের এ সম্মেলনে যোগ দেওয়ার আমন্ত্রণ জানিয়েছেন।

প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা এমিরেটসের একটি ফ্লাইটে সোমবার সকাল সোয়া ১০টার পর ফ্রান্সের উদ্দেশ্যে রওনা হন।

সংসদ উপনেতা সাজেদা চৌধুরী, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, জাতীয় সংসদের চিফ হুইপ আ স ম ফিরোজ, মন্ত্রিপরিষদ সচিব, তিন বাহিনীর প্রধান এবং ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তারা শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান।

দুবাইয়ে দেড় ঘণ্টা যাত্রাবিরতির পর স্থানীয় সময় সোমবার সন্ধ্যায় প্রধানমন্ত্রীর প্যারিসে পৌঁছানোর কথা রয়েছে।

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় আমাদের অভিন্ন প্রচেষ্টা এগিয়ে নিতে সরকারি ও বেসরকারি অর্থায়ন কীভাবে কাজ করে, তা নির্ধারণ এই সম্মেলনের মূল বিষয় হিসেবে তুলে ধরা হবে।

আজ স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৭টায় প্রধানমন্ত্রীকে বহনকারী বিমানটির দুবাই হয়ে চার্লস দ্য গৌল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছানোর কথা রয়েছে।

সেখানে প্যারিসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানাবেন। বিমানবন্দর থেকে প্রধানমন্ত্রীকে মোটর শোভাযাত্রাসহ ইন্টারকন্টিনেন্টাল প্যারিস লা গ্র্যান্ড (অপেরা) হোটেলে নিয়ে যাওয়া হবে। সফরকালে প্রধানমন্ত্রী এই হোটেলে অবস্থান করবেন বলে জানা গেছে।

এই সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এলিসি প্যালেসে ফরাসি প্রধানমন্ত্রী ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে সাক্ষাৎ করবেন। এই বৈঠকে চলমান রোহিঙ্গা সংকট, এসডিজি অর্জনে দ্বিপক্ষীয় সহযোগিতা, দ্বিপক্ষীয় বাণিজ্য সম্প্রসারণ ও বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপের বিষয়গুলো প্রাধান্য পাবে।

প্রধানমন্ত্রী আগামী বুধবার সন্ধ্যায় প্যারিস ত্যাগ করবেন এবং পরদিন বৃহস্পতিবার বিকেলে ঢাকায় পৌঁছার কথা রয়েছে।

একে// এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি