ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

প্রতি বিভাগীয় শহরে হচ্ছে ৫০ শয্যার মাদক নিরাময় কেন্দ্র

প্রকাশিত : ১৭:৫৮, ১৮ জানুয়ারি ২০১৮

মাদকের ভয়াবহ ছোবল থেকে যুবসমাজকে রক্ষায় নড়েচড়ে বসেছে সরকার ও সংশ্লিষ্ট মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর। এ লক্ষ্যে বছরের শুরুতে দফতরের পক্ষ থেকে নেওয়া হয়েছে নানাবিধ পরিকল্পনা। যা প্রস্তাবনা আকারে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ে অনুমোদনের জন্য পাঠানো হয়েছে। প্রস্তাবনাগুলো অনুমোদন সাপেক্ষে শিগগিরই প্রতিটি বিভাগীয় শহরে নির্মিত হবে ৫০ শয্যা বিশিষ্ট মাদকাসক্তি নিরাময় কেন্দ্র। মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর সূত্রে পাওয়া গেছে এসব তথ্য।

সূত্র বলছে, দেশে ৭০ লাখ মাদকাসক্ত রোগী আছে। যাদের চিকিৎসায় সরকারিভাবে নির্মিত সারাদেশের নিরাময় কেন্দ্রে শয্যা সংখ্যা মাত্র ১১৫টি। এটা প্রয়োজনের তুলনায় অনেক কম। তাই আগামীতে এ সংখ্যা বাড়াতে দেশের প্রতিটি বিভাগীয় শহরে ৫০ শয্যার নিরাময় কেন্দ্র স্থাপনের একটি প্রকল্প পরিকল্পনা মন্ত্রণালয়ে অনুমোদনের জন্য পাঠানো হয়েছে। অনুমোদন পেলে শিগগিরই তা বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হবে।

কেন্দ্রীয় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরে মহাপরিচালক জামাল উদ্দিন আহম্মেদ ভূইঞা বলেন, ঢাকার বাইরে ৭টি বিভাগীয় শহরে ৫০ শয্যার মাদকাসক্ত নিরাময় কেন্দ্র প্রতিষ্ঠার পরিকল্পনা নেওয়া হয়েছে। এ ব্যাপারে জমিও অধিগ্রহণের কাজ হাতে নেওয়া হয়েছে। সরকারি নিরাময় কেন্দ্র ছাড়াও কুমিল্লা, যশোর ও রাজশাহী জেলা কারাগার হাসপাতালে মাদকাসক্ত রোগীদের চিকিৎসা সেবা আরও বাড়াতে উদ্যোগ নেওয়া হয়েছে। বর্ধিত এ সেবার আওতায় দেশের অন্যান্য জেলার কারাগারগুলোও অন্তর্ভুক্ত হবে।

জানা গেছে, দেশের মাদকাসক্ত রোগীদের চিকিৎসায় রাজধানীর তেজগাঁওয়ে ১৯৮৮ সালে ৪০ শয্যা বিশিষ্ট কেন্দ্রীয় মাদকাসক্তি নিরাময় কেন্দ্র স্থাপিত হয়। গত ২০১৩ সালের ১০ ডিসেম্বরে কেন্দ্রীয় মাদকাসক্তি নিরাময় কেন্দ্রে মাদকাসক্ত শিশু বা পথশিশুদের চিকিৎসার জন্য আরও ১০ শয্যা বাড়ানো হয়। বর্তমান সরকার সম্প্রতি আরও ৫০টি শয্যা বাড়িয়েছে। আর রাজশাহী, চট্টগ্রাম ও খুলনাতে ৫টি করে মোট ১৫টি শয্যা আছে। সে হিসেবে সারাদেশে মাদকাসক্তি নিরাময় কেন্দ্রগুলোতে শয্যা সংখ্যা মাত্র ১১৫টি। যেখানে গত ২০০৮ থেকে ২০১৭ পর্যন্ত সময়ে মোট ১৫ হাজার ৭০৪ জনকে চিকিৎসা দেওয়া হয়েছে। আর ২০১৭ সালের জানুযারি থেকে অক্টোবর পর্যন্ত ১১ হাজার ২৫৮ জনকে চিকিৎসা দেওয়া হয়েছে।

সরকারি এ ৪টি নিরাময় কেন্দের পাশাপাশি বেসরকারিভাবে সারাদেশে ১৯৭টি অনুমোদিত মাদকাসক্তি নিরাময় কেন্দ্র আছে। অনুমোদিত এ কেন্দ্রগুলোতে মোট ২৩৮০টি শয্যা আছে। গত ২০১২ থেকে ২০১৭ পর্যন্ত বেসরকারি মাদকাসক্ত নিরাময় কেন্দ্রে মোট ৪৩ হাজার ৩৫৩ জন চিকিৎসা নিয়েছে।

এ বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ বিভাগের সহকারী পরিচালক মোহাম্মদ রুহুল আমিন বলেন, দেশে মাদকের আগ্রাসী ছোবল থেকে রক্ষা পেতে আইন শৃংখলা রক্ষাকারী বাহিনীসহ সংশ্লিষ্ট সব ক্ষেত্রকে তৎপর হওয়ার বিশেষ নির্দেষনা দেওয়া আছে। এটা নিয়ন্ত্রণে যেমন আইন-শৃঙ্খলা বাহিনীর অভিযান চলছে তেমনি যারা একবার জড়িয়ে গেছে, তাদের ঘৃণা না করে সচেতনতা ও চিকিৎসার মাধ্যমে ভালো পথে ফিরিয়ে আনতে আরও বেশি নিরাময় কেন্দ্র স্থাপনের প্রক্রিয়াও চলছে। যার ধারাবাহিকতায় বিভাগীয় পর্যায়েও নিরাময় কেন্দ্র স্থাপনের পরিকল্পনা নেওয়া হয়েছে।

/ এআর /

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি