ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

প্রতি সপ্তাহে আসছে ১২ হাজার রোহিঙ্গা শিশু : ইউনিসেফ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৩২, ২০ অক্টোবর ২০১৭

মিয়ানমারের রাখাইনে সেনাবাহিনীর সহিংসতার শিকার হয়ে সপ্তাহে গড়ে ১২ হাজার রোহিঙ্গা শিশু বাংলাদেশে আসছে। গত ২৫ আগস্ট থেকে বাংলাদেশে আসা প্রায় তিন লাখ ২০ হাজার রোহিঙ্গা শিশু খোলা আকাশের নিচে বসবাস ও পানিবাহিত রোগের কারণে ঝুঁকিতে রয়েছে বলে জানিয়েছে ইউনিসেফ।

শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে সংস্থাটি এতথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে ইউনিসেফের নির্বাহী পরিচালক অ্যান্থনি লেক জানান, বাংলাদেশে আসা অনেক রোহিঙ্গা শিশু মিয়ানমারে নৃশংসতার প্রত্যক্ষদর্শী, যা কোনো শিশুর কখনও হওয়া উচিত নয়। এসব শিশু এই ভয়াবহতার ক্ষত বয়ে বেড়াচ্ছে। এই শিশুদের দ্রুত খাদ্য, নিরাপদ পানি, স্যানিটেশন এবং রোগ প্রতিরোধের জন্য ভ্যাকসিন দেওয়া প্রয়োজন। তাদের জন্য শিক্ষা ও কাউন্সেলিং প্রয়োজন। এখনই এসব ব্যবস্থা না করা গেলে,  তারা কিভাবে সমাজের সৃজনশীল নাগরিক হয়ে উঠবে। এই সংকট তাদের শৈশবকে চুরি করছে। আমরা তাদের ভবিষ্যত নষ্ট হতে দিতে পারি না।

ইউনিসেফ বাংলাদেশের প্রতিনিধি এডোয়ার্ড বেগবেডার বলেন, ‘এখনও মিয়ানমার থেকে রোহিঙ্গারা আসছে। ইতোমধ্যে আমরা দেখেছি, শিশুরা ভয়বহতার শিকার হয়েছে। খোলা আকাশের নিচে বসবাসের পাশাপাশি খাদ্য, নিরাপদ পানি, স্যানিটেশনের সংকট রয়েছে। এর ফলে শিশুরা পানিবাহিত রোগসহ অন্যান্য রোগের ঝুঁকি রয়েছে।’

চারটি প্রধান বিষয়ে জরুরি পদক্ষেপ গ্রহণে প্রতি ইউনিসেফ আহ্বান জানিয়েছে। এরমধ্যে রয়েছে, রোহিঙ্গা শিশুদের জন্য আন্তর্জাতিক মানবিক সাহায্য, রাখাইন রাজ্যে সহিংসতার শিকার সব শিশুর মানবিক সাহায্য, বাংলাদেশে রোহিঙ্গা শিশুদের মানবিক সহায়তার পরিকল্পনা ও তাদের পরিবারের সুরক্ষার বিষয়টি।

এছাড়া রোহিঙ্গাদের নিরাপদ এবং সম্মানজনকভাবে মিয়ানমারে প্রত্যাবর্তনের জন্য সমর্থন এবং রাখাইন রাজ্যের সংকট দীর্ঘ মেয়াদী সমাধানের জন্য উপদেষ্টা কমিশনের সুপারিশ বাস্তবায়ন প্রয়োজন বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করে ইউনিসেফ।

কেআই/ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি