ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

প্রতিদিন লেবু-পানি খেলে যে সব উপকার মিলবে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৪২, ১৮ আগস্ট ২০১৮

এক গ্লাস পানি আর গোটা একটা পাতিলেবু। অধিকাংশ ফিটনেস ফ্রিকদের ডায়েটের প্রথম সারির পানীয়। বলতে গেলে আধুনিক শরীরচর্চায় এই লেবু-পানি খাওয়া প্রায় অভ্যাসে পরিণত হয়ে গেছে অনেকেরই। শরীরের অতিরিক্ত মেদ ঝরাতে এই পানীয় অনেকের ক্ষেত্রেই বেশ কার্যকর। অনেক ব্যায়ামবিদও খাদ্যতালিকায় এই পানীয় রাখার পরামর্শ দেন।

কিন্তু কেবল ওজন কমানোর বিষয়েই নয়, প্রতিদিন সকালে এই লেবু-পানি আপনাকে দিতে পারে আরও নানা উপকার। জানেন সে সব কী কী?

তবে লেবুর অ্যাসিডিক মাত্রা বেশি বলে অনেক চিকিৎসকই তা বেশি খেতে নিষেধ করেন। এ প্রসঙ্গে অনেক চিকিৎসকের মতে, গরম পানিতে লেবু মিশিয়ে খেলে অ্যাসিডিটি আক্রমণ করতে পারে না। লেবুর মধ্যে থাকা ভিটামিন সি ও তার অ্যান্টিঅক্সিড্যান্ট আপনাকে বাঁচাতে পারে অনেক অসুখ থেকেও।  যেমন-

১. লেবু শরীরে পানির ভারসাম্য বজায় রাখে।

২. লেবুতে থাকে প্রচুর ভিটামিন সি। এটি চুলের পুষ্টি জোগাতেও সাহায্য করে।

৩. চেহারায় বয়সজনিত ছাপ রুখে দিতে পারে লবুর রস। লেবু প্রাকৃতিক স্ক্রাবার। তাই রস বের করে নেওয়ার পর লেবুর খোসাও ঘষতে পারেন ত্বকে। এতে ত্বক পরিষ্কার হওয়ার পাশাপাশি মৃত কোষ নষ্ট হয়ে গিয়ে ত্বক আরও ঝকঝকে হয়ে ওঠে।

৪. প্রতি দিন লেবুর রস কিন্তু আপনার বদহজম কমিয়ে দিতে সক্ষম। তাই মুখের দুর্গন্ধ রোধেও লেবু-পানি উপকারী। লেবু পানি দিয়ে মুখ কুলকুচি করলে মুখের স্বাদকোরক সতেজ ও সুস্থ থাকে।

৫. লেবু শরীরের টক্সিক পদার্থ বের করে দেয়। তাই যে কোনও অসুখে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কমে। শরীরের অনেক জীবাণুকে ধ্বংস করতে পারে লেবুর পানি।

সূত্র: আনন্দবাজার

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি