ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

জেরুজালেম ইস্যু

প্রতিবাদের ঢেউ মধ্যপ্রাচ্য-আফ্রিকা হয়ে এশিয়ায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪৫, ১১ ডিসেম্বর ২০১৭

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের স্বীকৃতির প্রতিবাদের ঢেউ মধ্যপ্রাচ্য ছাড়িয়ে এশিয়া ও আফ্রিকায় আঁছড়ে পড়েছে। হাজার হাজার প্রতিবাদী জনতা ডোনাল্ড ট্রাম্পের সিদ্ধান্তের বিরুদ্ধে রাজপথে জড়ো হচ্ছেন। কোন কোন দেশে আমেরিকার দূতাবাস ঘেরাও করার চেষ্টা করেছেন বিক্ষুব্ধরা।

বিক্ষোভকারীরা ওইসব দেশের মূল রাজপথ ও কেন্দ্রীয় মাঠগুলো দখলে নিয়ে ফিলিস্তিনিদের পক্ষে স্লোগান দিতে দেখা গেছে। ওই সময় তাদেরকে ফিলিস্তিনের পতাকা  উত্তোলন করতে দেখা যায়। একইসঙ্গে ডোনাল্ড ট্রাম্প ও  ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর কুশপুত্তলিকা পোড়াতে দেখা গেছে তাদের।

ফিলিস্তিনের দাবির সঙ্গে একমত জানিয়ে বিক্ষোভকারীরা স্লোগান দেন। পূর্ব জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী ঘোষণা করার পক্ষে তারা মাঠে নেমে আসেন। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের গত বুধবারের ঘোষণা আন্তর্জাতিক সম্প্রদায়ের মধ্যে ব্যাপক ক্ষোভের জন্ম দিয়েছে। বিশেষ করে মুসলিম বিশ্বের দেশগুলো এ ঘোষণার পর থেকেই ক্ষোভের আগুনে জ্বলছে। এ ঘোষণার পর থেকে ইতোমধ্যে ফিলিস্তিনে ৪ জন বিক্ষোভকারী নিহত হয়েছে। আহত হয়েছেন শতাধিকেরও বেশি।

গত রোববার লেবাননের রাজধানী বৈরুতে সংঘর্ষ ছড়িয়ে পরে। যুক্তরাষ্ট্রের দূতাবাস ঘেরাও করতে গেলে নিরাপত্তা বাহিনীর সঙ্গে তাদের সংঘর্ষ বেঁধে যায়। তাঁরা রাস্তায় টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করে । ওই সময় মার্কিন দূতাবাসে হামলা চালানোর চেষ্টা করে বিক্ষোভকারীরা।  বৈরুতের এক বিক্ষোভকারী, আদনান আবদুল্লাহ বলেন, ট্রাম্পের সিদ্ধান্ত ততদিন পর্যন্ত বাস্তবায়ন হবে না, যতদিন পর্যন্ত আমাদের মত মানুষ বেঁচে থাকবে।

এদিকে ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় কয়েক হাজার মানুষ ফিলিস্তিনিদের পক্ষে রাজপথে  নেমে আসেন। দ্বিতীয় দিনের মত গতকাল রোববার ৫ হাজার বিক্ষোভকারী মার্কিন দূতাবাসের সামনে জড়ো হয়। এসময় তাঁদের ফিলিস্তিনের পতাকা উড়াতে দেখা গেছে। শতশত  ব্যানারে লেখা ছিল, ‘প্রে ফর প্যালেস্টাইন’ ( ফিলিস্তিনিদের জন্য দোয়া)।

বিক্ষোভকারীদের এক মহিলা ট্রাম্পকে লক্ষ্য করে বলেন, ট্রাম্প আপনার মস্তিস্ক ও বিবেক ব্যবহার করুন, জেরুজালেম সিদ্ধান্ত পুনর্বিবেচনা করুন। এদিকে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইডুডু ট্রাম্পের ঘোষণার কড়া নিন্দা জানিয়েছেন। ইন্দোনেশিয়ার মার্কিন দূতাবাসকে ট্রাম্পের সিদ্ধান্ত স্থগিত রাখার পরামর্শ দেন তিনি।

এদিকে মালয়েশিয়া, বাংলাদেশ, ভারত,  পাকিস্তান, আফগানিস্তান, ইরান, ইরাক, লিবিয়া, লেবানন, তুরস্ক মিশরসহ বেশ কয়েকটি দেশে বিক্ষোভ ‍করেছে মুসলমানরা। কয়েকদিনের মধ্যে ট্রাম্পের ঘোষণা প্রত্যাহার করা না হলে, প্রতিটি দেশেই মার্কিন দূতাবাস ঘেরাওয়ের হুমকে দিয়েছে তারা।

সূত্র: আল-জাজিরা

এমজে/ এআর

 

 

 

 

 

 

 

 

 

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি