ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

প্রত্যাবাসন চুক্তির বিরুদ্ধে রোহিঙ্গাদের বিক্ষোভ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:২২, ২০ জানুয়ারি ২০১৮

রোহিঙ্গাদের ফেরত পাঠাতে বাংলাদেশ মিয়ানমারের মধ্যে করা চুক্তির বিরুদ্ধে বিক্ষোভ করেছে রোহিঙ্গারা। গতকাল শুক্রবার কক্সবাজারে শরণার্থী শিবিরের একটি ব্লকে এই বিক্ষোভে শতাধিক শরণার্থী অংশ নেন।

মিয়ানমারে ফেরত পাঠানোর আগে সেখানে জাতিসংঘের তত্ত্বাবধানে একটি নিরাপদ এলাকা গড়ে তোলার দাবি জানান রোহিঙ্গারা। এই বিক্ষোভের একটি ভিডিওতে দেখা গেছে আনুমানিক শ’ খানেক লোক সেখানে জড়ো হয়েছে।

তবে বাংলাদেশ সরকারের কর্মকর্তারা বলছেন, রোহিঙ্গাদের এ ধরনের বিক্ষোভের কোন তথ্য তাদের জানা নেই।

বিক্ষোভকারীদের সামনে ছিল ইংরেজি লেখা একটি ব্যানার। এতে ছয়টি দাবি তুলে ধরা হয়। রাখাইনে জাতিসংঘের নিরাপত্তা বাহিনীর উপস্থিতিতে একটি নিরাপদ অঞ্চল গড়ে তোলার দাবি জানানো হয় এতে। এছাড়া প্রত্যাবাসনের আগে রোহিঙ্গাদের মিয়ানমারের নাগরিকত্ব দেয়ারও দাবি জানানো হয়।

এই বিক্ষোভের সংগঠকদের একজন মহিবুল্লাহর বরাত দিয়ে বিবিসি বাংলা জানিয়েছে, শুক্রবার সকাল আটটায় কুতুপালং শিবিরের ই ব্লকে এই বিক্ষোভ হয়েছে। মহিবুল্লাহ বলেন, আমাদেরকে মিয়ানমারে ফেরত পাঠানোর সময় এখনও আসেনি। এজন্যে আমরা আজ সকাল আটটায় এই বিক্ষোভ করেছি। রাখাইনে আমাদের জন্য একটি নিরাপদ অঞ্চল গড়ে তুলতে হবে। রোহিঙ্গা হিসেবে আমাদের নাগরিকত্ব নিশ্চিত করতে হবে। আমাদের ওপর যারা অবিচার করেছে তাদের বিচার করতে হবে। তাহলে আমরা ফেরত যেতে পারি।

তিনি আরও বলেন, বর্তমান অবস্থায় তারা মিয়ানমারে ফেরত যেতে প্রস্তুত নন। এ ঘটনা এমন এক সময়ে ঘটেছে যখন জাতিসংঘের মিয়ানমার বিষয়ক বিশেষ দূত ইয়াংহি লী আজ থেকে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শুরু করবেন।

রোহিঙ্গা ক্যাম্পে দীর্ঘদিন ধরে কাজ করছেন মানবাধিকার কর্মী নূর খান লিটন। তিনি বলছেন, রোহিঙ্গাদের এসব বিক্ষোভ জোরালো কিছু নয়। তবে সেটি যে জোরালো হবে না এমন নিশ্চয়তা দেয়া যায়না বলেও মন্তব্য করেন তিনি।

সূত্র: বিবিসি

একে// এমজে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি