ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

প্রথম টি-টুয়েন্টির সম্ভাব্য একাদশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:১১, ১৫ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ১৪:৪১, ১৫ ফেব্রুয়ারি ২০১৮

শ্রীলংকার বিরুদ্ধে টি-টুয়েন্টি সিরিজ মহারণ আজ শুরু হচ্ছে। ত্রিদেশীয় সিরিজের ফাইনাল ম্যাচ ও দ্বিতীয় টেস্টের দু:স্মৃতি ভুলে ঘুরে দাঁড়াতে চায় বাংলাদেশ।
টি-টুয়েন্টিতে সাম্প্রতিক পারফরমেন্স নেহায়েত খারাপ নয় টাইগারদের। ব্যাটিং-বোলিং মিলিয়ে টি-টুয়েন্টি টিমও এক ধরনের ব্যালান্সড বলা চলে। তবে দলের একাধিক অভিজ্ঞ খেলোয়ার ইনজুরিতে থাকায় বেকায়দায় পড়ে গেছে। সাকিব-তামিম-মুশফিকের মতো দলের তিন অপরিহার্য পারফরমার ইনজুরিতে। ফর্মের কারণে দল থেকে ছিটকে পড়েছেন দুই প্রতিশ্রুতিশীল অলরাউন্ডার নাসির ও মোসাদ্দেক। সাম্প্রতিক টি টুয়েন্টিতে ফর্ম ভালো না হওয়ায় দলে নেই মেহেদি মিরাজও। দলে ৫ জন নতুন মুখ নেওয়া হয়েছেন। ধারণা করা হচ্ছে একাদশে ওই পাঁচজন থেকে অন্তত দু’ তিন জনকে নেওয়া হতে পারে।     
য়মিত অধিনায়ক সাকিব আল হাসান দলে নেই চোটের কারণে। অনিশ্চয়তায় দুই অভিজ্ঞ ব্যাটসম্যান তামিম ইকবাল ও মুশফিকুর রহিমকে নিয়েও। তামিমের ম্যাচের আগেই সেরে ওঠার সম্ভাবনা থাকলেও মুশফিককে নিয়ে সংশয় রয়েই যাচ্ছে। যদি শেষ পর্যন্ত তামিম-মুশফিকের দুজনেই মাঠে না নামতে পারেন, তবে আক্ষরিক অর্থেই তরুণ ক্রিকেটারদের মিশেলে গড়া একটা দলই দেখা যেতে পারে হোম অব ক্রিকেটে।
মুশফিক খেলতে না পারলে টপঅর্ডারে উইকেটরক্ষক মোহাম্মদ মিঠুন থাকবেন পছন্দের তালিকায়। তামিম খেলতে না পারলে তার জায়গায় মারদাঙ্গা ব্যাটিংয়ে দারুণ পোক্ত জাকির হোসেনও থাকতে পারেন অভিষেকের অপেক্ষায়। বিপিএলে রাজশাহী কিংসের হয়ে মুশফিকের জায়গায় উইকেটের পেছনেও দাঁড়িয়েছিলেন এই জাকির।
টেস্ট-ওয়ানডের ব্যর্থতার বলয় থেকে বের হতে না পারা সাব্বির রহমান চাইবেন এই সিরিজে নিজেকে মেলে ধরতে। ডানহাতি এই ব্যাটসম্যানের প্রিয় ফরম্যাটও এটাই। তাঁর ব্যাটে ভর করেই বছর দুই আগে এশিয়া কাপের মঞ্চেই বাংলাদেশ পরাজিত করেছিল লঙ্কানদের। ৮০ রানের ইনিংসে সাব্বিরই ছিলেন ম্যাচসেরা খেলোয়াড়।
অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে নজরকাড়া পারফরম্যান্সের সঙ্গে আফিফ হোসেন দুর্দান্ত ছিলেন বিপিএলেও। খুলনা টাইটানসের হয়ে ব্যাটে পেয়েছিলেন রান। বিপিএল অভিষেকে দেখা পেয়েছেন পাঁচ উইকেটের। সিরিজের প্রথম ম্যাচেই তাই আফিফের জাতীয় দলের জার্সি চাপানোর সম্ভাবনা একদম ফেলে দেওয়া যায় না।
বিপিএলে দারুণ নৈপুণ্য দেখানো আরিফুল ইসলামেও ভরসা রাখতে পারে বাংলাদেশ। শেষদিকে আরিফুলের ব্যাটের ঝড়ে মুগ্ধতার কথা জানিয়েছেন তামিম ইকবালও। দুই বছর পর আবারও টি-টোয়েন্টি দলে জায়গা পেতে পারেন আরেক পেসার আবু হায়দার রনিও।
এই দুজনার ম্যাচ ফিটনেস নিয়ে সংশয় থাকলেও অন্য নয়জনের মনোনয়ন নাকি প্রায় চূড়ান্ত। যেহেতু লঙ্কান স্কোয়াডে পাঁচ পাঁচজন স্বীকৃত বাঁহাতি ব্যাটসম্যান, তাই দলে বাঁহাতি স্পিনার খেলানোর চিন্তা থেকে অনেকটাই সরে এসেছে টিম ম্যানেজমেন্ট।
খেলার আগে উইকেটের চেহারা দেখে স্পিনারের কোটা চূড়ান্ত হবে। উইকেটে স্পিনারদের জন্য বেশি কিছু থাকলে বাঁহাতি নাজমুল অপুকে খেলানো হতে পারে। তবে এমনিতে তার দলে জায়গা পাবার সম্ভাবনা খুব কম। কারণ অফস্পিনার কোটায় দুই তরুণ মেহেদি হাসান ও আফিফ হোসেনের খেলার সম্ভাবনাই বেশি।
আর স্পিনিং অলরাউন্ডার হিসেবে সাকিবের অনুপস্থিতিতে আফিফ হোসেনকে খেলানোর কথা ভাবা হচ্ছে। কারণ ১৮ বছরের এ যুবাও ব্যাট ও বল হাতে সমান দক্ষ। সদ্য শেষ হওয়া বিশ্ব যুব ক্রিকেটে ধারাবাহিকভাবে ব্যাট ও বল হাতে ভাল খেলেছেন। দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ড সহ বিশ্ব যুব কাপে চারটি হাফ সেঞ্চুরি তার সামর্থ্যের বড় দলিল।
তিন পেসার মাঠে নামানো হতে পারে আজ। সেক্ষেত্রে মুস্তাফিজ, রুবেলের সঙ্গে সাইফুদ্দিনকে দেখা যেতে পারে মাঠে। তবে সাইফুদ্দিনের সাম্প্রতিক পারফরমেন্স অতটা উজ্জ্বল না হওয়ায় তার স্থরে আবু হায়দার রনিকে আজ মাঠে দেখা যেতে পারে।
সম্ভাব্য বাংলাদেশ একাদশ : তামিম ইকবাল, সৌম্য সরকার, জাকির, মোহাম্মদ মিঠুন (উইকেটরক্ষক), মাহমুদউল্লাহ (অধিনায়ক), সাব্বির রহমান, মোহাম্মদ সাইফউদ্দিন, আফিফ হোসেন, মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, আবু হায়দার রনি।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি