ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

প্রথম দেখায় নিজের ব্যক্তিত্বকে তুলে ধরবেন যেভাবে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:২৭, ১ জুন ২০১৮

আপনি কারও সঙ্গে প্রথম দেখা করতে যাবেন ঠিক এ সময় মাথায় ঘুরপাক খায় কী করবেন, কেমনভাবে কথা বলবেন, কেমন পোশাক নির্বচন করবেন। মোট কথা প্রথম দেখায় তার কাছে আপনার সুন্দর ব্যক্তিত্বকে ফুটে তুলবেন কিভাবে এই বিষয়ে চিন্তায় পড়ে যান। প্রথম দেখায় নিজের ব্যক্তিত্ব সঠিকভাবে প্রকাশ করতে না পারলে তো নিজের কাছেই খারাপ লাগবে।

১) কথা বলার ভাব-ভঙ্গি

কথা বলার সময় সুন্দর সুন্দর শব্দ চয়ন করুন, এছাড়াও নিজের মাতৃভাষাকে ভালোভাবে জেনে শব্দভাণ্ডার দিয়ে সমৃদ্ধ করুন আপনার কথাকে। এছাড়া কথা বলার সময় আই কন্টাক্ট করার চেষ্টা করবেন এবং হাসি মুখে কথা বলার চেষ্টা করবেন। আপনার কথার বলার মাধ্যমেই আপনার সম্পর্কে ভালো ধারণা পাবে।

২) পোশাক নির্বাচন

প্রথম দেখা করতে যাচ্ছেন তাই অবশ্যই মনে রাখবেন কোন পোশাকটি আপনি পরে যাচ্ছেন। আপনার পোশাক নির্বাচন যদি সঠিক না হয় তবে আপনার রুচি সম্পর্কে নেতিবাচক কিছু ভাবনা হতে পারে। পোশাক নির্বাচন আপনার রুচির বিষয়ে অনেক কথাই বলে দেবে।

৩) নিজের প্রতি দৃষ্টিভঙ্গি পরিবর্তন করুন

জীবনে চলার পথে কত ধরনের নেগেটিভ চিন্তাই না মনের মাঝে আসে, এটাই স্বাভাবিক। কিন্তু যখন কারও সঙ্গে প্রথম দেখা করতে যাচ্ছেন তখন মনের মাঝে নেতিবাচক চিন্তাকে জায়গা না দিয়ে আত্মবিশ্বাসী হোন। নিজেকে জানার চেষ্টা করুন। দেখবেন ব্যক্তিত্ব হয়ে উঠবে উজ্জ্বল।

৪) স্থির ও ইতিবাচক থাকা

প্রথম দেখা করতে যাচ্ছেন সুতরাং তার সঙ্গে ইতিবাচক কথা বলার চেষ্টা করুন। ইতিবাচক কথা কিংবা ভাবনা অন্যের কাছে আপনাকে ভিন্ন রূপে ফুটিয়ে তুলবে। কথা বলার সময় কিংবা শরীরের ভাব-ভঙ্গি স্থির রাখবেন। যার সঙ্গে দেখা করতে গিয়েছেন এবং যে জন্য দেখা করতে গিয়েছেন সেই দিকেই মনযোগ দিন। অর্থাৎ দেখা করতে গিয়ে আপনি এখন বাড়ির কথা ভাবছেন, এ কারণে তার কথা মনোযোগ দিতে পারছেন না এতে আপনার ব্যক্তিত্ব কমে যাবে।

৫) অতিরিক্ত আনুষঙ্গিক কথা নয়

প্র্যাক্টিকাল কথা অর্থাৎ অতিরিক্ত আনুষঙ্গিক কথা যেমন- আপনার চাকরি, বস, বাড়ি, বাবা-মা, দেশের কথা এসব কখনই বলা উচিত নয়। সারাক্ষণ পরিবারের কথা বললে, চাকরির কথা বললে কখনো কারো বেশিক্ষণ ভালো লাগার কথা নয়। গুরু গম্ভীর আলোচনা বাদ দিয়ে বরং কথা বলুন হালকা মেজাজে।

কেএনইউ/এসএ

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি