ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

প্রথম স্মার্ট ট্রেন চালু করল চীন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:২৬, ২ নভেম্বর ২০১৭

চীন ক্রমেই বিশ্ববাজার দখল নিচ্ছে। চীনের তৈরি পণ্য ব্যবহার করছে বিশ্বের প্রায় অধিকাংশ দেশ। নতুন নতুন আবিষ্কার করে চীন চমকে দিচ্ছি বিশ্ববাসীকে।

এবার তারা আবিষ্কার করল স্মার্ট ট্রেন। ট্রেন ধরতে এবার স্টেশনে নয়, দাঁড়াতে হবে রাস্তার পাশে। বিশ্বের এই প্রথম স্মার্ট ট্রেন সেবা চালু করেছে চীন।

এই ট্রেনটি কম্পিউটারে প্রোগ্রাম করা ভার্চুয়াল লাইনের মাধ্যমে শহরের রাস্তা দিয়ে চলাচল করতে সক্ষম। পথচারী এবং অন্য যানবাহনের সুবিধার্থে এর চলার পথে শুধু দুটি সমান্তরাল রেখা এঁকে দেওয়া হয়েছে। সমপ্রতি চীনের হুনান প্রদেশের ঝোউঝোউ শহরে স্মার্ট ট্রেন সার্ভিসটি চালু হয়েছে। এর মধ্য দিয়ে পরিবহন ব্যবস্থায় নতুন মাত্রা যোগ করেছে চীন।

শহরের রাস্তায় অন্য যানবাহনের পাশাপাশি স্বাচ্ছন্দ্যে চলাচলের জন্য ট্রেনের কাঠামোটি  বিশেষভাবে তৈরি করা হয়েছে। বর্তমানে ঝোউঝোউ শহরের ৩.১ কিলোমিটার দূরত্বের চারটি স্টেশনের মধ্যে ট্রেনটির চলাচল সীমাবদ্ধ থাকলেও পরিকল্পনা করা হচ্ছে ভবিষ্যতে চীনের অন্যান্য শহরেও চলবে এই ট্রেন।

‘চায়নিজ রেল ট্রানজিট ফার্ম’এটি নির্মাণ করে এর নাম দিয়েছেন ‘স্মার্ট বাস’। ট্রেনটি লম্বায় ৩০ মিটার ও পুরোপুরি বিদ্যুৎ চালিত। একবার চার্জ করলে ট্রেনটি একটানা ২৫ কিলোমিটার পর্যন্ত যেতে পারবে।

ট্রেনটিতে রয়েছে তিনটি কামরা যাতে একসঙ্গে ৩০০ যাত্রী চড়তে পারবেন। পরবর্তী সংস্করণে যাত্রী ধারণক্ষমতা ৫০০ করার চিন্তা রয়েছে। প্রচলিত ধাতব টায়ারের বদলে এতে থাকবে রাবারের টায়ার।

রেললাইন বিহীন ‘স্মার্ট ট্রেন’র প্রধান প্রকৌশলী ফেং জিয়াংহুয়া বলেন, প্রচলিত মেট্রো বা ট্রামের তুলনায় স্মার্ট ট্রেন নির্মাণের খরচ অনেক কম। রেললাইনের জন্য আলাদা পথ তৈরির দরকার নেই এতে। ট্রেনটি চলবে সম্পূর্ণ স্বয়ংক্রিয় পদ্ধতিতে। তবে বেসিক কিছু নির্দেশনার জন্য এতে একজন চালক নিযুক্ত থাকবে। এর সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৭০ কিলোমিটার।

সূত্র: এনডিটিভি

এম/ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি