ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

প্রথমবারের মতো মানব জিন সম্পাদনা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪৫, ২৮ জুলাই ২০১৭ | আপডেট: ২১:৩৫, ৪ আগস্ট ২০১৭

প্রথমবারের মতো মানব জিন সম্পাদনা করতে সক্ষম হয়েছেন যুক্তরাষ্ট্রের পোর্টল্যান্ডে অরেগন হেলথ অ্যান্ড সায়েন্স ইউনিভার্সিটির (ওএইচএসইউ) একদল বিজ্ঞানী।

ওএইচএসইউর সেন্টার ফর এমব্রায়োনিক সেল অ্যান্ড জিন থেরাপির প্রধান শৌখ্রত মিতালিপফের নেতৃত্বে গবেষণাটি পরিচালিত হয়েছে।

ওএইচএসইউ’র বিজ্ঞানীদের দাবি, এই প্রযুক্তির ব্যবহারে ভ্রূণ অবস্থায় মানব জিন সম্পাদনা করা সম্ভব। যদিও মানব ভ্রূণে জিন সম্পাদনার চেষ্টা এটি প্রথম নয়।

তবে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি প্রকাশিত সাময়িকী এমআইটি টেকনোলজি রিভিউয়ে বলা হয়, এর আগে এত সংখ্যক ভ্রূণের ওপর কাজও করা বা নিরাপদ উপায়ে ও দক্ষতার সঙ্গে তা সম্পন্ন হয়নি।

গবেষকেরা বলেন, এই গবেষণায় সিআরআইএসপিআর নামে পরিচিত একটি প্রযুক্তির ব্যবহার করা হয়েছে। এই প্রযুক্তিটি আণবিক কাঁচির মতো কাজ করে। এর মাধ্যমে জিনের অনাকাঙ্ক্ষিত অংশ কেটে অপসারণ এবং এর জায়গায় নতুন ডিএনএ সেলাই করে দেওয়া যায়।

ওএইচএসআইয়ের মুখপাত্র এরিক রবিনসন জানান, খুব শিগগিরিই একটি বিজ্ঞান জার্নালে গবেষণার ফলাফল প্রকাশিত হবে। চীনের গবেষকেরাও একই ধরনের একটি গবেষণা চালিয়েছেন বলে দাবি করেছেন।

এ বছরের শুরুর দিকে এনএএস এবং ন্যাশনাল একাডেমি অব মেডিসিন, মানুষের প্রজনন কোষে জিন সম্পাদনাকে বাস্তবিক সম্ভাবনা হিসেবে উপস্থাপন করে।

 

//আর//এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি