ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

প্রধান বিচারপতি পদে থাকার যোগ্যতা হারিয়েছেন: হাছান মাহমুদ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৫২, ১৭ আগস্ট ২০১৭ | আপডেট: ১০:৪৭, ১৮ আগস্ট ২০১৭

আওয়ামী লীগের প্রচার সম্পাদক হাছান মাহমুদ বলছেন, প্রধান বিচারপতি ষোড়শ সংশোধনী বাতিলে রায়ের পর্যবেক্ষণে সংবিধান লঙ্ঘন করেছেন। তিনি প্রধান বিচারপতির পদে থাকার যোগ্যতা হারিয়েছেন। তিনি বৃহস্পতিবার দুপুরে জাতীয় প্রেস ক্লাবে এক আলোচনা সভায় এসব কথা বলেন।


হাছান মাহমুদ বলেন, দেশের সংবিধানে লিখা আছে, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাংলাদেশ স্বাধীনতা লাভ করেছে। সুতরাং কোনো মামলার রায়ের পর্যবেক্ষণে যখন এর ব্যত্যয় ঘটে, তখন সেটি সুস্পষ্টভাবে সংবিধান লঙ্ঘন।


প্রধান বিচারপতি ষোড়শ সংশোধনীর রায়ের পর্যবেক্ষণে সংবিধান লঙ্ঘন করেছেন। কোনো বিচারপতি যখন সংবিধান লঙ্ঘন করেন, শপথ ভঙ্গ করেন, তখন তিনি বিচারপতি থাকার যোগ্যতা হারান। মাননীয় প্রধান বিচারপতি এখন বিচারপতি থাকার যোগ্যতা হারিয়েছেন।


বাংলাদেশ স্বাধীনতা পরিষদ নামে একটি সংগঠন আয়োজিত ওই আলোচনায় ষোড়শ সংশোধনী বাতিলে আপিল বিভাগের এই রায় এবং রাজধানীতে সাম্প্রতিক জঙ্গি হামলার ঘটনা একই সূত্রে গাঁথা বলে দাবি করেন আওয়ামী লীগ নেতা হাছান মাহমুদ।


তিনি বলেন, প্রধান বিচারপতি বিরোধী শক্তিদের কাছে একটি রাজনৈতিক হাতিয়ার তুলে দিয়েছেন। সেটিকে পুঁজি করে ধানমণ্ডি ৩২ নম্বরে ১৫ অগাস্ট একটি ঘটনা ঘটিয়ে দেশে একটি বিশেষ পরিস্থিতি তৈরি করার চেষ্টা করা হয়েছিল, যেটি আমাদের আইনশৃঙ্খলা বাহিনী নস্যাৎ করে দিয়েছে। সুতরাং কোনো ঘটনা কোনো ঘটনা থেকে বিচ্ছিন্ন নয়। এই ঘটনা এবং ষোড়শ সংশোধনী বাতিল করে রায় একই সূত্রে গাঁথা, একটি গভীর ষড়যন্ত্রের অংশ।
বিএনপির রাজনীতি সম্পর্কে  হাছান মাহমুদ বলেন, “বিএনপির কোনো রাজনীতি নাই। সাম্প্রতিক সময়ে বিএনপির রাজনীতি কিছুক্ষণ তেল-গ্যাস রক্ষা নিয়ে, কিছুক্ষণ ফরহাদ মজহারকে নিয়ে। এখন দেখতে পাচ্ছি ষোড়শ সংশোধনীর রায়ের পর্যবেক্ষণ নিয়ে রাজনীতি, অর্থাৎ নিজেদের কোনো রাজনীতি নেই। অন্যের উপর ভর করে, অন্যের ইস্যু ধার করে তারা রাজনীতি করছে।


বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া লন্ডনে ছেলে তারেক রহমানের সঙ্গে বসে ‘ফের ষড়যন্ত্র’ করছেন বলে দাবি করেন হাছান মাহমুদ। তিনি বলেন, আমাদের দেশে বর্তমানে বিপদ হচ্ছে বন্যা, আর আপদ হচ্ছে খালেদা জিয়া। কারণ তিনি সব সময় বাংলাদেশের মানুষের পাশে আপদ হিসেবে আবির্ভূত হয়েছেন।
//এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি