ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

প্রধান বিচারপতির অপসারণে কঠোর আন্দোলনের হুমকি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৪১, ২২ আগস্ট ২০১৭ | আপডেট: ১২:২৮, ২৩ আগস্ট ২০১৭

সংবিধানের ষোড়শ সংশোধনীর রায় বাতিল করে প্রধান বিচারপতির দায়িত্ব ছাড়তে বিচারপতি এস কে সিনহার প্রতি আহ্বান জানিয়েছেন ক্ষমতাসীন আওয়ামী লীগ সমর্থক আইনজীবীরা। দায়িত্ব না ছাড়লে আগামী দুই দিনের মধ্যে তার অপসারণে কঠোর আন্দোলনের হুমকিও দিয়েছে তারা।

আওয়ামীপন্থি আইনজীবীরা মঙ্গলবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনের সামনে এক মানববন্ধন কর্মসূচিতে প্রধান বিচারপতিকে এ হুমকি দেন।

কর্মসূচিতে পরিষদের সদস্য সচিব ফজলে নূর তাপস বলেন, ষোড়শ সংশোধনীর রায়ে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা যে অপ্রাসঙ্গিক, অসাংবিধানিক মন্তব্য করেছেন, এ মন্তব্যের মাধ্যমে তিনি আামাদের স্বাধীনতার স্থপতি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্ব নিয়ে প্রশ্ন তোলার চেষ্টা করেছেন।

তিনি সংসদকে হেয় করেছেন। তিনি মহিলা সংসদ সদস্যের বিষয়ে কটূক্তি করে নারীদের হেয় করেছেন। তাদের হেয় করে গোটা নারী সমাজকে হেয় করেছেন। সর্বোপরি তিনি তার রায়ে উল্লেখ করেছেন তিনি নাকি কারও সার্ভেন্ট না। তিনি প্রজাতন্ত্রের কোনো কর্মকর্তা না। তিনি নিজেই মাস্টার। আমরা তার নিন্দা জানাই।

রায়ের প্রতিবাদের প্রতিক্রিয়ায় পাকিস্তানের উদাহরণ টেনে প্রধান বিচারপতি কার্যত প্রধানমন্ত্রীকে ‘চোখ রাঙিয়েছেন’ বলে দাবি করেন সংসদ সদস্য ফজলে নূর তাপস।

তিনি বলেন, প্রধান বিচারপতি এজলাসে বসা অবস্থায় প্রধানমন্ত্রীকে চোখ রাঙানির মাধ্যমে বক্তব্য দিয়েছেন। পাকিস্তানের মতো প্রধানমন্ত্রীকে নাকি তিনি পদ থেকে সরিয়ে দিতে পারেন। প্রধান বিচারপতি এজলাসে বসে প্রধানমন্ত্রীকে এই রকম হুমকি দেওয়া নজিরবিহীন। এটা শপথ ভঙ্গের শামিল।

সুতরাং আগামী ২৪ তারিখের মধ্যে এই রায়ের প্রাসঙ্গিক, অগণতান্ত্রিক, অসাংবিধানিক বক্তব্য প্রত্যাহারসহ সম্পূর্ণ রায় বাতিল করে অচিরেই পদত্যাগ করবেন। অন্যথায় আগামী অক্টোবর থেকে এক দফা আন্দোলনের মাধ্যমে তাকে অপসারণের আন্দোলনের কর্মসূচি দিতে আমরা বাধ্য হব।

বিচারপতিদের অপসারণের ক্ষমতা সংসদের হাতে ফিরিয়ে আনতে সংবিধানে আনা ষোড়শ সংশোধনী বাতিল করে সুপ্রিম কোর্টের পূর্ণাঙ্গ রায় প্রকাশের পর থেকে তার প্রতিবাদ করে আসছে ক্ষমতাসীনরা।

ওই রায়ের পর্যবেক্ষণে প্রধান বিচারপতি সিনহা বাংলাদেশের রাজনীতি, সামরিক শাসন, নির্বাচন কমিশন, দুর্নীতি, সুশাসন ও বিচার বিভাগের স্বাধীনতাসহ বিভিন্ন বিষয়ে পর্যবেক্ষণ তুলে ধরেন।

পর্যবেক্ষণে ‘বঙ্গবন্ধুকে কটাক্ষ ও অবমূল্যায়ন করা হয়েছে’ অভিযোগ তুলে রায়ে ক্ষুব্ধ প্রধানমন্ত্রী থেকে শুরু করে সরকারি দলের নেতারা কড়া সমালোচনা করছেন, বাক আক্রমণের লক্ষ্যবস্তু হচ্ছেন প্রধান বিচারপতি সিনহাও। রায়ের বিরুদ্ধে ধারাবাহিক কর্মসূচির অংশ হিসেবে মঙ্গলবার বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ মানববন্ধন করে।

মানববন্ধনে আরও বক্তব্য দেন আওয়ামী লীগের আইন সম্পাদক শ ম রেজাউল করিম, সুপ্রিম কোর্ট বারের সাবেক সম্পাদক নুরুল ইসলাম সুজন এমপি, সাবেক বিচারপতি মুনসুরুল হক চৌধুরী, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন, লায়েকুজ্জামান মোল্লা, সাবেক সম্পাদক মমতাজ উদ্দিন আহমেদ মেহেদী, সানজিদা খানম এমপি, আজহার উল্লাহ ভুইয়া, রবিউল আলম বুদু প্রমুখ।

আরকে/ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি