ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

প্রশ্নফাঁস রোধে কোচিং চিরতরে বন্ধ করতে হবে : দুদক চেয়ারম্যান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:২৮, ৩১ মার্চ ২০১৮

প্রশ্নফাঁস রোধে কোচিং বাণিজ্য চিরতরে বন্ধ করে দিতে হবে বলে জানিয়েছেন দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান ইকবাল মাহমুদ। আজ শনিবার রাজধানীর  ওসমানী স্মৃতি মিলনায়তনে দুর্নীতি প্রতিরোধ সপ্তাহ উপলক্ষে ‘সততা সংঘের’ সমাবেশ ও সাংস্কৃতিক অনুষ্ঠানে বক্তব্যে তিনি এ কথা বলেন।

ইকবাল মাহমুদ বলেন, “সম্প্রতি শিক্ষামন্ত্রী বলেছেন- বাংলাদেশের সব কোচিং সেন্টারগুলো অবৈধ। আমরা বলতে চাই সকল কোচিং সেন্টারগুলো শুধু অবৈধ নয় দুর্নীতির আখড়াও। সরকার, ছাত্র-শিক্ষক, অভিভাবক সকলকে আমরা অনুরোধ জানাই, আসুন এই অবৈধ এবং দুর্নীতিগ্রস্ত কোচিং সেন্টারগুলো বন্ধ করার উদ্যোগ গ্রহণ করি।

প্রশ্নফাঁস ও কোচিং বাণিজ্য বন্ধে সম্মিলিত চেষ্টার কথা বলে ইকবাল মাহমুদ বলেন, “যে কোনো মূল্যে সম্মিলিতভাবে বাংলাদেশে প্রশ্নপত্র ফাঁস এবং কোচিং বাণিজ্য চিরতরে বন্ধ করতে হবে। আমাদের সন্তানরা সারাদিন কোচিং সেন্টারে-সেন্টারে ঘুরে বেড়াবে তা হতে পারে না।”

তিনি শিক্ষকদের উদ্দেশ্যে বলেন, “আপনারাই জাতি গঠনের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ। আপনাদের সুযোগ-সুবিধা, সামাজিক মর্যাদা, বেতন বৃদ্ধিসহ সকল প্রকার উন্নয়নে দুদক আপনাদের পাশে থাকবে। শ্রেণিকক্ষে এমন শিক্ষার ব্যবস্থা করুন, যাতে আমাদের সন্তানদের কোচিং সেন্টারে যেতে না হয়।

হাই কোর্টের রায়ে কোচিং সেন্টার বেআইনি ঘোষণা করা হলেও এসব বন্ধে মন্ত্রণালয়ের কোনো ক্ষমতা নেই বলে সম্প্রতি অসহায়ত্ব প্রকাশ করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। উচ্চ মাধ্যমিক পরীক্ষা সামনে রেখে ২৯ মার্চ থেকে পরীক্ষা শেষ না হওয়া সারা দেশে সব কোচিং সেন্টার বন্ধ রাখবে সরকার। এবারের এইচএসসির তত্ত্বীয় পরীক্ষা চলবে ২ এপ্রিল থেকে ১৩ মে পর্যন্ত। আর ১৪ থেকে ২৩ মের মধ্যে হবে ব্যবহারিক পরীক্ষা।

ইকবাল মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠানে দুদক কমিশনার নাসিরউদ্দীন আহমেদ ও এএফএম আমিনুল ইসলাম, সচিব মো. শামসুল আরেফিন, মহাপরিচালক (প্রতিরোধ)মো. জাফর ইকবাল বক্তব্য দেন।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি