ঢাকা, বুধবার   ১৭ এপ্রিল ২০২৪

‘প্রশ্নফাঁস রোধে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৩৯, ১৫ ফেব্রুয়ারি ২০১৮

এসএসসি ও এইচএসসিসহ বিভিন্ন পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস রোধে সরকারের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

বৃহস্পতিবার এক রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে বিচারপতি জুবায়ের রহামন চৌধুরী ও বিচারপতি ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। বুধবার রিটটি করেছিলেন সুপ্রিম কোর্টের আইনজীবী আইনুন্নাহার সিদ্দিকাসহ তিন আইনজীবী।

একইসঙ্গে প্রশ্নফাঁস রোধে সংশ্লিষ্টদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে একটি রুল জারি করা হয়েছে। সেই সঙ্গে এ ঘটনায় কোনও তদন্ত কমিটি গঠন করা হবে কিনা- সে বিষয়ে আজ বেলা ২টার পর আদেশ দেবেন আদালত।

বৃহস্পতিবার সকালে রিটকারী আইনজীবী আইনুন্নাহার সিদ্দিকা সাংবাদিকদের বলেন, ‘রিট আবেদনে প্রশ্ন ফাঁসের কারণে অনুষ্ঠিত হওয়া এসএসসি পরীক্ষা বাতিল করে নতুন করে পরীক্ষা নেওয়ার নির্দেশনা জারির আবেদন করেছি। এছাড়া প্রশ্নপত্র ফাঁসের ঘটনা তদন্ত এবং এ ফাঁস রোধে একটি আইন প্রণয়নে আইন মন্ত্রণালয়কে নির্দেশনা দেওয়ারও আবেদন করেছি।’

উল্লেখ্য, প্রশ্নফাঁস রোধের ব্যাপক তর্জনি-গর্জনির মধ্যে ১ ফেব্রুয়ারি থেকে শুরু হয় চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা। এরইমধ্যে পরীক্ষা শুরুর পর প্রতিটি পরীক্ষার প্রশ্নই ফেসবুকে ফাঁস হয়। কিন্তু মন্ত্রণালয় তা মানতে নারাজ। অনুষ্ঠিত এসএসসি পরীক্ষায় প্রশ্ন ফাঁসকে কেন্দ্র করে ব্যাপক আলোচনা-সমালোচনার সৃষ্টি হয়েছে। এমনকি প্রশ্ন ফাঁসের অভিযোগে ছাত্র-শিক্ষকসহ অনেককে গ্রেফতারও করা হয়েছে।

একে// এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি