ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

প্রস্তুতি ম্যাচে ভালো খেলছেন টাইগাররা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪০, ২৩ সেপ্টেম্বর ২০১৭ | আপডেট: ১৬:৫৬, ২৩ সেপ্টেম্বর ২০১৭

দক্ষিণ আফ্রিকা সফরে গিয়ে প্রস্তুতি ম্যাচে ভালো নৈপুণ্যই দেখিয়েছেন টাইগাররা। দ্বিতীয় দিন দক্ষিণ আফ্রিকা আমন্ত্রিত একাদশ ৩১৩ রানে ইনিংস ঘোষণা করে। তবে তাদের ৮ উইকেট তুলে নিয়েছে সফরকারী বোলাররা। স্বাগতিকরা ৭ রানের লিড নিলে বিকালে বিনা উইকেটে ৬ রান তুলেছেন দুই ওপেনার লিটন দাস (২) ও ইমরুল কায়েস (৪)।


প্রথম ইনিংসে অধিনায়ক মুশফিকুর রহিম, মুমিনুল হক, সাব্বির রহমানরা খেলেছেন অর্ধশতকের ইনিংস। ৭ উইকেটে ৩০৬ রান সংগ্রহ করে প্রথম ইনিংসের সমাপ্তি ঘোষণা করেছিল টাইগাররা। এরপর বল হাতেও নজর কাড়েন মুস্তাফিজ-তাসকিনরা।


বাংলাদেশের করা ৩০৬ রানের জবাবে ব্যাট করতে নেমে শুরুতেই হোঁচট খেয়েছিল দক্ষিণ আফ্রিকা একাদশ। ষষ্ঠ ওভারে রানআউটের ফাঁদে পড়ে সাজঘরে ফিরতে হয়েছিল ওপেনার আইজাক ডিকগালেকে। আরেক ওপেনার ইয়াসিন ভাল্লিও খুব বেশিক্ষণ থাকতে পারেননি উইকেটে। ১০ রান করে ফিরে গেছেন শুভাশীষ রায়ের শিকার হয়ে। কয়েক ওভার পরে লেউস দু প্লয়কে ফিরিয়েছেন শফিউল ইসলাম। ১৬ রান করে মুস্তাফিজের শিকার হয়েছেন দক্ষিণ আফ্রিকা একাদশের অধিনায়ক হেনরিক ক্লাসেন। ৬০ রানের ইনিংস খেলে একাই প্রতিরোধ গড়ার চেষ্টা করেছিলেন জুবায়ের হামজা। ইনিংসের ৩৭তম ওভারে তাঁকে সাজঘরমুখী করেছেন তাসকিন আহমেদ।


তিন নম্বরে ব্যাট করতে নেমে ১০১ বলে ১০ চারে ৬০ রানে থামেন তিনি। তাসকিন আহমেদ তাকে ইমরুল কায়েসের ক্যাচ বানান। এরপর ফের প্রতিরোধে নেমে পড়েন আরেক ব্যাটসম্যান ব্রিটজকে। ধীরে ধীরে দলকে এগিয়ে নিতে থাকেন। সঙ্গে ছিলেন ক্রাইস্টেনসেন। সেই প্রতিরোধের দেয়ালটা আর বড় করতে দেননি স্পিনার মেহেদী হাসান মিরাজ। ব্যক্তিগত ৪৪ রানে তাকে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন তিনি।  এরপর আবারও জুটি গড়ার চেষ্টা করে স্বাগতিকরা। যদিও বাংলাদেশের বোলিং তোপে বেশিক্ষণ স্থায়ী হতে পারেনি।


ক্রাইস্টেনসেন হাফসেঞ্চুরির পরই শফিউলের বলে লেগ বিফোরের ফাঁদে পড়ে ফেরেন। এরপর প্রোটোরিয়াস ও ভন বার্গ মিলে দলকে নিয়ে ৩০৭-এ। প্রিটোরিয়াসকে ৪২ রানে তাইজুল বোল্ড করলে বেশিক্ষণ আর ব্যাট করেনি স্বাগতিকরা। ৩১৩ রানে গিয়ে ইনিংস ঘোষণা করে তারা। ভন বার্গ অপরাজিত থাকেন ৬২ রানে। তার সঙ্গে ৫ রানে ক্রিজে ছিলেন বোকাকো।


এর আগে টস জিতে ব্যাট করতে নেমে ৭ উইকেটে ৩০৬ রান সংগ্রহ করে ইনিংসের সমাপ্তি ঘোষণা করেছিলেন অধিনায়ক মুশফিকুর রহিম।


প্রস্তুতি ম্যাচে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ৬৮ রানের ইনিংসটি খেলেছেন মুমিনুল। অধিনায়ক মুশফিক করেছেন ৬৩ রান। ওপেনার সৌম্য সরকারও প্রস্তুতি ম্যাচে ইঙ্গিত দিয়েছেন ফর্মে ফেরার। করেছেন ৪৩ রান। তিন নম্বরে ব্যাট করতে নেমে ইমরুল কায়েস করেছেন ৩৪ রান। ইনিংসের সমাপ্তি ঘোষণার আগে ৫৮ রান করে অপরাজিত ছিলেন সাব্বির। ইনিংসের শেষপর্যায়ে ব্যাটিংয়ে নেমে খুব একটা খারাপ করেননি মেহেদী হাসান মিরাজও। ডানহাতি এই তরুণ অলরাউন্ডারের ব্যাট থেকে এসেছে ১৮ রান। আগামী ২৮ সেপ্টেম্বর থেকে শুরু হবে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচ।
/এস//এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি