ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

প্রাথমিক পর্যায়ে ফেরত যাচ্ছেন ৮,০৩২ রোহিঙ্গা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:০৫, ১৭ ফেব্রুয়ারি ২০১৮

রোহিঙ্গা শরণার্থীদের প্রত্যাবাসন প্রক্রিয়ার প্রথম ধাপে ৮ হাজার ৩২ জনের একটি তালিকা মিয়ানমারের কাছে হস্তান্তর করেছে বাংলাদেশ। মোট ১ হাজার ৬৭৩টি পরিবারের সদস্যদের দেশটিতে ফেরত পাঠাতে এই তালিকা মিয়ানমারের কাছে হস্তান্তর করা হয়।

গতকাল ঢাকায় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল মিয়ানমারের স্বরাষ্ট্রমন্ত্রী লেফটেন্যান্ট জেনারেল কিউ সোয়ের সঙ্গে বৈঠকের পর তালিকাটি তুলে দেন।  বৈঠক শেষে আসাদুজ্জামান খান বলেন, “তারা [মিয়ানমার কর্তৃপক্ষ] পরিবার ধরে রোহিঙ্গাদের তালিকা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে দিতে বলেছিল। আমরা ১,৬৭৩টি পরিবারের ৮,০৩২ জনের একটি তালিকা দিয়েছি। তারা এখন তাদের নাগরিকদের ফিরিয়ে নেওয়ার প্রস্তুতি নিচ্ছে।”

বিকাল ৩টায় শুরু হয়ে তিন ঘণ্টা ধরে দুই দেশের স্বরাষ্ট্রমন্ত্রীদের এই বৈঠক চলে। তবে ঠিক কবে নাগাদ রোহিঙ্গারা মিয়ানমারে ফিরতে শুরু করবেন সে ব্যপারে এখনও সুনির্দিষ্ট করে কিছু বলতে পারেননি স্বরাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, “সুনির্দিষ্ট কোনো তারিখ নিয়ে আলোচনা হয়নি। আমাদের আশা খুব শিগগির এটা শুরু হবে।”

রোহিঙ্গা প্রত্যাবাসনের জন্য গত বছর ২৩ নভেম্বর মিয়ানমারের সাথে বাংলাদেশের চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তি অনুযায়ী ৬০ দিনের মধ্যে প্রত্যাবাসন শুরু হওয়ার কথা ছিল। তবে রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার এখনো আন্তরিক নয়, এমন অভিযোগ এনে প্রত্যাবাসন প্রক্রিয়া বন্ধ রেখেছিল বাংলাদেশ।  

এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি