ঢাকা, মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪

প্রেসক্রিপশন পড়ে দিবে মেডিকেয়ার অ্যাপ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৫১, ২৩ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ২১:১৪, ২৩ ফেব্রুয়ারি ২০১৮

ছোটবেলা থেকে হাতের লেখা নিয়ে সমস্যা পোহাতে দেখা যায় অনেককেই। আমাদের মধ্যে অনেকেই এমনটা হয়তো শুনেছি যে, আমরা বড় হয়ে ডাক্টার হব। পেঁচানো দুর্বোধ্য হাতের লেখা দেখে এমনটাই হয়তো বলেন অনেকে।

চিকিৎসকেরা যে ধরণের সাধারণত ব্যবস্থাপত্র (প্রেসক্রিপশন) লেখেন তা সত্যিকার অর্থেই অনেকের কাছে দুর্বোধ্য। এই দুর্বোধ্যতা থেকেই হাতের লেখা বাজে থাকা মানুষদের ব্যাপারে ডাক্তার হওয়ার ভবিষ্যতবাণী করেন অনেকেই।

তবে চিকিৎসকদের এমন দুর্বোধ্য প্রেসক্রিপশন বুঝিয়ে দিতে এসেছে মেডিকেয়ার। মোবাইল ভিত্তিক এই অ্যাপটি প্রেসক্রিপশন পড়ে দেওয়ার পাশাপাশি মনে করিয়ে দিবে আপনার ঔষুধ খাওয়ার সময়ও।

মেডিকেয়ার হেলথের এই মেডিকেয়ার অ্যাপটি ওষুধ ও তার প্রতিক্রিয়াসহ, চিকিৎসা সংক্রান্ত নানা সমস্যার সমাধান দেবে। গত বুধবার আনুষ্ঠানিকভাবে অ্যাপটি প্রকাশ করা হয়।

মেডিকেয়ার হেলথের প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী কর্মকর্তা শামীম আহমেদ শাকিল বলেন, অ্যাপটিতে অনেক ধরনের ইউজার ইন্টারফেইস রাখা হয়েছে, যার মাধ্যমে একজন ইউজার ঔষধ রিমাইন্ড করতে পারবেন। আর সময় মতো অ্যালার্ম দিয়ে তা জানিয়েও দেবে অ্যাপসটি।

এ ছাড়া সার্চের মাধ্যমে যে কোন ঔষধের জেনেরিক অথবা ব্র্যান্ড নেম দিয়ে সার্চ দিয়ে মেডিসিনের উৎপাদক, ইন্ডিকেশন,প্বার্শ প্রতিক্রিয়াসহ অ্যাডভার্স ইফেক্ট জানা যাবে এবং তথ্যগুলো সংরক্ষণ করে রাখা যাবে।

এ ছাড়াও মেডিকেয়ারে ফোন বা চ্যাটের মাধ্যমে প্রাথমিক স্বাস্থ্যসেবা গ্রহণ করা যাবে। মেডিকেয়ারের ফেইসবুক গ্রুপের মাধ্যমে গ্রুপ সদস্যরা বিনা খরচে স্বাস্থ্যসেবা পাবেন বলেও শামীম আহমেদ জানান।

//এস এইচ এস//টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি