ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ চলছে মালিতে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:১১, ২৯ জুলাই ২০১৮

প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ চলছে আফ্রিকার দেশ মালিতে। ২০১৩ সালের শেষ নির্বাচনের পর বিভিন্ন সশস্ত্র গোষ্ঠীর কর্মকান্ড বৃদ্ধি পাওয়ার মাঝেই চলছে এবারের নির্বাচন। স্থানীয় সময় সকাল ৮টায় শুরু হওয়া ভোটগ্রহণ চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত।

আজ রবিবার শুরু হওয়া এই নির্বাচনে ভোটার হিসেবে নিবন্ধিত আছেন প্রায় ৮০ লক্ষ মালিয়ান নাগরিক। ভোট গ্রহণের জন্য খোলা হয়েছে ২৩ হাজার ভোট গ্রহণ কেন্দ্র। আর নির্বাচনে সার্বিক নিরাপত্তা নিশ্চিতে মোতায়েন করা হয়েছে ৩০ হাজারেরও বেশি নিরাপত্তা রক্ষী।

রাজধানী বামাকো’র এক ভোটার আল-জাজিরা’কে বলেন, “আমার কাছে আমার ভোটিং কার্ড আছে। আমি ভোট দিতে যাচ্ছি; আমাদের দেশের জন্য আর আমার প্রিয় প্রেসিডেন্ট প্রার্থীর জন্য”।

এর আগে জাতিসংঘের এক রেডিও’তে মালিয়ানদের ভোটাধিকার প্রয়োগের আহবান জানান দেশটিতে নিযুক্ত জাতিসংঘ মিশনের প্রধান মাহামাত সালেহ আনাদিফ। তিনি বলেন, “প্রিয় মালিয়ানবাসী, আগের সমস্যার সাথে নতুন করে সমস্যা আনবেন না। শান্তিপূর্ণ ভোটের জন্য আজকের দিনটা ব্যবহার করুন এবং ফলাফল যাই হোক তার প্রতি সম্মান রাখুন”।

ভোট গ্রহণের পরবর্তী ৪৮ ঘন্টার মধ্যে ফলাফল ঘোষণার কথা জানিয়েছে দেশটির নির্বাচন কমিশন। আর আগামী শুক্রবার আনুষ্ঠানিকভাবে জানানো হবে ভোটের ফলাফল। কোন প্রেসিডেন্ট প্রার্থী যদি নূন্যতম ৫০ শতাংশ ভোট না পায় তাহলে দ্বিতীয় রাউন্ডে ভোট গ্রহণ করা হবে। আগামী ১২ আগস্ট দ্বিতীয় রাউন্ডের এই ভোট গ্রহণ করা হবে।

এবারের প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নিচ্ছেন দেশটির বর্তমান প্রেসিডেন্ট ইব্রাহিম বউবাকার কেইতা। তার প্রধান প্রতিদ্বন্দ্বী সুমালিয়া সিজে। ধারণা করা হচ্ছে, সুমালিয়া সিজে’ই প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হবেন। আর এমনটা হলে দেশটিতে রচিত হবে নতুন ইতিহাস।

মালির ইতিহাসে প্রেসিডেন্ট পদে থেকে নির্বাচন করে হেরেছেন কোন প্রার্থী এমন রেকর্ড আগে নেই। তবে বর্তমান প্রেসিডেন্টের শাসনামলে সহিংসতা বেড়ে যাওয়ায় হেরে যেতে পারেন ইব্রাহিম কেইতা।

সূত্রঃ আল জাজিরা

//এস এইচ এস//

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি