ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

ফিফার র‌্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থান ১৯৪তম

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:১০, ১৭ আগস্ট ২০১৮ | আপডেট: ২০:২২, ১৭ আগস্ট ২০১৮

ফিফা র‌্যাংকিংয়ে ২০১টি দেশের মধ্যে বাংলাদেশের পুরুষ ফুটবল দলের অবস্থা ১৯৪তম। তবে এশিয়ার মধ্যে শ্রীলঙ্কা ও পাকিস্তান বাংলাদেশের পিছনে আছে । বিশ্ব ফুটবল র‌্যাংকিংয়ে রাশিয়া বিশ্বকাপের পর বৃহস্পতিবার প্রথমবারের মত র‌্যাংকিং ঘোষণা করে ফিফা। গত আসরের চ্যাম্পিয়ন জার্মানি রাশিয়া বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকেই বিদায় নেয়।

ফলে শীর্ষ স্থানচ্যুত হয়ে ১৫তম স্থানে নেমে গেছে জোয়াকিম লোর দল। অন্যদিকে বিশ্বকাপ শুরুর আগে সপ্তমস্থানে ছিল ফ্রান্স। এর আগে ২০০১ সালের মে মাসে ফিফা র‌্যাংকিংয়ের শীর্ষে উঠেছিল ফরাসিরা। ২০০২ সালের মে মাস পর্যন্ত তাদের এই অবস্থান বজায় ছিল। ২০১০ সালের সেপ্টেম্বরে সর্বনিম্ন র‌্যাংকিং ২৬ নম্বরে নেমেছিল ফরাসিরা।

রাশিয়া বিশ্বকাপে তৃতীয় হওয়া বেলজিয়াম রয়েছে র‌্যাংকিংয়ের দ্বিতীয়স্থানে। পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিল রয়েছে তৃতীয়স্থানে। চতুর্থস্থানে রয়েছে বিশ্বকাপের রানার্স-আপ ক্রোয়েশিয়া। পঞ্চম থেকে দশম পর্যন্ত রয়েছে যথাক্রমে- উরুগুয়ে, ইংল্যান্ড, পর্তুগাল, সুইজারল্যান্ড, স্পেন ও ডেনমার্ক। ১১তম স্থানে রয়েছে লিওনেল মেসির আর্জেন্টিনা। প্রতিবেশী ভারত রয়েছে র‌্যাংকিংয়ের ৯৬তম স্থানে।

টিআর/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি