ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

ফেসবুক গ্রুপ থেকে মেম্বার রিমুভ করবেন যেভাবে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:২৭, ১৫ অক্টোবর ২০১৭

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে (এফবি) গ্রুপ মেম্বার বিড়ম্বনা নতুন কিছু নয়। বিষয়টি অনেকের কাছে খুবই বিরক্তিকর মনে হয়। তবে গ্রুপ থেকে মেম্বার রিমুভ করার নিয়ম না জানার কারণে ইচ্ছার বিরুদ্ধে হলেও অনেকেই তা মেনে নিয়েই ফেসবুক চালান। অথচ নির্দিষ্ট কিছু প্রক্রিয়ার মাধ্যমে মুখ বুজে সহ্য করা সে বিড়ম্বনা থেকে রেহাই সম্ভব।  

ফেসবুকে দেখা যায়, বিভিন্ন বিষয়ের উপর ভিত্তি করে হাজার রকমের গ্রুপ রয়েছে। বই পড়ুয়াদের গ্রুপ যেমন আছে তেমনি আছে মেইকআপ কেনাবেচা করার গ্রুপ। অনেক সময় গ্রুপের সদস্যরা বিষয়কভিত্তিক আলোচনা বা পোষ্ট করা বাদ দিয়ে স্প্যামিং ছড়ানোর কাজে ব্যস্ত থাকেন। যা গ্রুপের পরিবেশন নষ্ট করে।

চাইলেই স্প্যামিং ছড়ানো এই মেম্বারদের গ্রুপ থেকে রিমুভ করা যায়। গ্রুপের এডমিনরা কীভাবে এরূপ মেম্বারদেরকে রিমুভ করবেন তা তুলে ধরা হলো।

প্রথমেই আপনি যে গ্রুপের এডমিন সেই গ্রুপে গিয়ে ডান পাশে থাকা মেম্বার অপশনটিতে ক্লিক করুন। তাহলে মেম্বারদের তালিকা প্রদর্শিত হবে। যে মেম্বারকে রিমুভ করতে চান যদি তাকে খুঁজে না পান তাহলে উপরে থাকা ‘find a member’ অপশনে গিয়ে নাম লিখলেই হবে।

এরপর নির্দিষ্ট মেম্বারের নামের পাশে থাকা সেটিংস আইকনে গিয়ে ‘remove from group’ অপশনটিতে ক্লিক করতে হবে।

তারপর নতুন একটি পপআপ পেইজ প্রদর্শিত হবে। সেখানে মেম্বারকে রিমুভ করার সঙ্গে সঙ্গে তার ৭দিনের পোষ্ট, মন্তব্য রিমুভ করা এবং গ্রুপ থেকে ব্লক করতে চান কিনা তা নির্ধারণ করতে দেওয়া হবে। সবশেষ ‘confirm’বাটনে ক্লিক করতে হবে।

এভাইবেই পুরো প্রক্রিয়াটি অনুসরণ করে গ্রুপে স্প্যাম ছড়ানো সদস্যটিকে রিমুভ করা যাবে।

আরকে/ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি