ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

ফোরজি কি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:০০, ১৯ ফেব্রুয়ারি ২০১৮

ফোরজি হলো ফোর্থ জেনারেশন শব্দটির সংক্ষিপ্ত রূপ, যার বাংলা অর্থ হলো চতুর্থ প্রজন্ম। এটি একটি তারবিহীন টেলিযোগাযোগ প্রযুক্তি, যা তৃতীয় প্রজন্মের (থ্রিজি) টেলিযোগাযোগ প্রযুক্তির উত্তরসূরি।  ফোরজির মূল সুবিধা হচ্ছে সর্বোচ্চ গতিতে তথ্য আদান-প্রদান করা সম্ভব।  এর গতি হবে সর্বনিম্ন ১০০ মেগাবাইট। এই প্রযুক্তির মাধ্যমে হাই ডেফিনিশন টেলিভিশন ও ভিডিও কনফারেন্সের সুবিধা পাওয়া  ছাড়াও গ্রাহক সব সময়ই মোবাইল অনলাইন ব্রডব্যান্ডের আওতায় থাকতে পারবে। ফোরজির মাধ্যমে মোবাইলে কথোপকথন ও তথ্য আদান-প্রদানের নিরাপত্তা অনেক বেশি ও শক্তিশালী হবে।

ফোরজি হচ্ছে দুই প্রকার। ২০০৬ সালে দক্ষিণ কোরিয়ায় প্রথম মোবাইল ওয়াইম্যাক্স এবং ২০০৯ সালে নরওয়ের ওসলো এবং সুইডেনের স্টকহোমে প্রথম লং টার্ম ইভোলিউশন বা এলটিই সেবা চালু করে। তবে বর্তমানে ফোজির সেসব প্রাথমিক সংস্করণগুলোকে বাস্তবিক ফোরজি হিসেবে দাবী করা যাবে কিনা তা নিয়ে বিতর্ক রয়েছে, যার প্রধান কারণ হল আইএমটি অ্যাডভান্সডের কিছু প্রয়োজনীয় নিয়ম।  

২০১০ সালের অক্টোবর মাসে, আইটিইউ-আর ফোরজি প্রযুক্তির দুটি স্ট্যান্ডার্ড অনুমোদন করে। এর একটি হচ্ছে এলটিই অ্যাডভান্সড এবং অপরটি হচ্ছে ওয়্যারলেসম্যান অ্যাডভান্সড। ফোরজি সুবিধার ক্ষেত্রে আইএমটি-অ্যাডভান্সড সেলুলার সিস্টেম নিচের যোগ্যতাগুলো অবশ্যই পূরন করতে হবে। ফোরজি প্রযুক্তি হচ্ছে মূলত আইপিভিত্তিক এক ধরনের নেটওয়ার্ক হাই মোবিলিটি যোগাযোগের ক্ষেত্রে প্রতি সেকেন্ডে ১০০ মেগাবাইট গতিসম্পন্ন এবং লো মোবিলিটির যোগাযোগের ক্ষেত্রে প্রতি সেকেন্ডে ১ গিগাবাইট গতিসম্পন্ন হবে। ৫ থেকে ২০ মেগাহার্টজ ব্যান্ডউইডথ, কোনও কোনও ক্ষেত্রে ৪০ মেগাহার্টজ ব্যান্ডউইডথ ক্ষমতা সম্পন্ন।

২০০৮ সালের মার্চে আইইউটি-আর আন্তর্জাতিক টেলিযোগাযোগ ইউনিয়নের বেতার যোগাযোগ সেক্টর ফোরজির প্রয়োজনীয় বিষয়বস্তুসমূহের একটি রূপরেখা প্রবর্তন করে। মোবাইল ওয়াইম্যাক্স এবং এলটিই-এর প্রথম অবমুক্তির পর থেকে যেসব সেবা প্রতি সেকেন্ডে এক গিগাবিটের কম গতি প্রদান করে, আইইউটি-আর এর নীতি অনুযায়ী সেগুলোকে ফোরজি সেবা বলা যাবে না, যদিও সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলো সেগুলোকে ফোরজি সেবা বলেই বাজারজাত করে। আগের প্রজন্মগুলো সার্কিট সুইচিং, সার্কিট-সুইচড টেলিফোনি সমর্থন করলেও, ফোরজি তা করেনা। তবে এটি ইন্টারনেট প্রটোকল ভিত্তিক সকল সেবা যেমন: আইপি টেলিফোনি সমর্থন করে।

টেলিযোগাযোগ প্রযুক্তির বিভিন্ন প্রজন্মের নামকরণের মাধ্যমে মূলত টেলিযোগাযোগ সেবার কিছু প্রযুক্তিগত পরিবর্তনকে বোঝায়। প্রায় দশ বছর পর পর টেলিযোগাযোগ প্রজন্মের পরিবর্তন ঘটে। এই প্রক্রিয়া শুরু হয়েছিল ১৯৮১ সালের অ্যানালগ (ওয়ানজি) থেকে ১৯৯২ সালে ডিজিটাল (টুজি) স্থানান্তর প্রযুক্তিতে পরিবর্তনের মাধ্যমে। এরপর ২০১১/২০১২ সালে আসে আসল ফোরজি, যা সমর্থন করে অল-ইন্টারনেট প্রটোকল ভিত্তিক প্যাকেট সুইচড নেটওয়ার্ক, যা ব্যবহারকারীকে আল্ট্রা ব্রডব্যান্ড ইন্টারনেট সুবিধা দিয়ে থাকে।

ধারণা করে হচ্ছে, ফোরজি আমাদের জীবনধারায় অনেক পরিবর্তন নিয়ে আসবে। কিন্ত দেশের মানুষের ফোরজি নিয়ে এখনো সংশয় রয়েছে। কারণ দেশের সর্বস্তরের মানুষের কাছে এখনও থ্রিজি ঠিক মতো পৌঁছেনি। তাই সময়ই বলে দিবে ফোরজি দেশের মানুষের জন্য কতটুকু আর্শিবাদ বয়ে আনতে সক্ষম হবে।

একে// এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি