ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

ফ্রান্সে ধসে পড়বে ৮৪০টি লক্কর-ঝক্কর সেতু !

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৩৭, ১৯ আগস্ট ২০১৮

আগামী কয়েক বছরের মধ্যে ফ্রান্সের ৮৪০টি সেতু ভেঙে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এক জরিপে এমন ভয়াবহ তথ্য উঠে এসেছে। সম্প্রতি ইতালির জেনোয়াতে ইতালি ও ফ্রান্সের মধ্যে সংযোগ স্থাপনকারী একটি সেতু ভেঙে পড়ার ঘটনায় চারজন ফরাসি নাগরিক নিহত হন। এরপরই এমন বিস্ময়কর তথ্য দিল প্রতিবেদনটি।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, ফ্রান্সের প্রায় ৮৪০টি সেতুতে ত্রুটি পাওয়া গেছে। এগুলো দ্রুত সংস্কার করা না গেলে যে কোনো সময় ভেঙ্গে পড়তে পারে সেতুগুলো। ওই প্রতিবেদনে আরও বলা হয়েছে, ফ্রান্সে সেতুতে প্রথমবার কোনও ধরনের ফাটল বা ত্রুটি দেখা দেয়ার গড় বয়স ২২ বছর। তাই ২২ বছর পরপর দেশটির সেতুগুলোর সংস্কার করা হয়।

এদিকে ত্রুটিপূর্ণ সেতুর তালিকা এখনও জনসম্মুখে প্রকাশ করা হয়নি। কিন্তু এরইমধ্যে কোন কোন সেতুতে ত্রুটি রয়েছে সেগুলো নির্দিষ্ট করতে ফ্রান্স সরকারের ওপর চাপ বাড়ছে। তবে দেশটির পরিবহন মন্ত্রণালয়ের মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা ফ্রান্স ইনফো রেডিওকে বলেছেন, এ নিয়ে আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই। ওই কর্মকর্তা বলেন, যখন কোনও সেতুকে ‘খারাপ বা খুব খারাপ অবস্থা’ হিসেবে বর্ণনা করা হয়, তখন আপনাকে এটা মাথায় রাখতে হবে যে, এটির দীর্ঘমেয়াদী ভঙ্গুরতার কথা বলা হচ্ছে।

পরিবহন মন্ত্রণালয় জানিয়েছে, তারা অবকাঠামো সংস্কারের জন্য বরাদ্দ ১৫ শতাংশ বাড়িয়েছে। ফরাসি পরিবহনমন্ত্রী এলিজাবেথ বর্ন বলেন, আমরা বরাদ্দ আরও বাড়ানোর পরিকল্পনা করছি। এই শরতেই পার্লামেন্টে এটি নিয়ে আলোচনা হবে। তবে নিকোলাস সারকোজি প্রশাসনে জুনিয়র পরিবহনমন্ত্রীর দায়িত্ব পালন করা ডমিনিক বুসেরো বলছেন, সাম্প্রতিক বছরগুলোতে অবকাঠামো রক্ষণাবেক্ষণে খুব কম অর্থ ব্যয় করা হচ্ছে।

সূত্র: টেলিগ্রাফ
এমজে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি